আন্তর্জাতিকখেলাধুলা

উদ্বোধন হলো প্যারিস অলিম্পিকের

বর্ণিল আয়োজনে ঐতিহাসিক উদ্বোধন হলো প্যারিস অলিম্পিকের। প্রেমের শহরে সিন নদীর বুকে রঙ্গে রঙ্গিন দ্য গ্রেটেস্ট শো অন আর্থের ৩৩তম আসর। অভিনব আয়োজনে থাকে মুগ্ধতা ছড়ানো বিস্ময়। ফ্রান্সের প্যারিসে ৩৩তম অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন প্রায় সাত হাজার অ্যাথলেট। মার্চপাস্টে বাংলাদেশের বহরে পতাকা থাকে আরচ্যার সাগর ইসলামের হাতে।

ইউরোপের রানি প্যারিস। প্রেমের শহর অথবা কবিতার শহর নামেও পরিচিত ফ্রান্সের রাজধানী। ১০০ বছর পর অলিম্পিক ফিরেছে এই নগরিতে। উদ্বোধনী আয়োজনটা অভিনব আর ব্যতিক্রমী না হলে কি হয়। আয়োজনকে স্মরনীয় করে রাখতে উদ্বোধনী অনুষ্ঠানে নানা চমক রাখার চেষ্টা করেন আয়োজকরা। ঐতিহাসিক উদ্বোধনটা হয় প্যারিসের সিন নদীর বুকে। ব্রিজ থেকে ছড়িয়ে পড়ে নীল-সাদা-লাল রং। যা ফ্রান্সের জাতীয় পতাকার রং। এরপর গ্রীসসহ একে-একে নদী পথে প্যারেডে অংশ নেয় আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, ব্রাজিল, বাংলাদেশের নৌকা। লালসবুজের পতাকা আরচ্যার সাগর ইসলামের হাতে।

ছিল স্মরনার্থী ক্রীড়াবিদদের বোটও। নদীর তীরে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। গানের মুর্ছনায় বিমোহিত করেন আমেরিকান পপস্টার লেডি গাগা।

মুখোশে মুখ ঢাকা এক ব্যক্তি অলিম্পিকের মশাল নিয়ে ছুটে চললেন ফ্রান্সের বিভিন্ন ঐতিহাসিক স্থান। ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদান মূল অলিম্পিক স্টেডিয়াম স্তাদ দে ফ্রান্স থেকে অলিম্পিক মশাল নিয়ে দৌড়ে পৌঁছে দেন অন্যদের হাতে। চলতে থাকে মশাল দৌড়।

পারফর্ম করেন ফরাসি ভাষার শিল্পীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় আয়া নাকামুরা। তাঁর সঙ্গে রিপাবলিকান গার্ডের বাদ্যযন্ত্রী ও ফরাসি সেনাবাহিনীর শিল্পীরা পারফর্ম করেন।

পিঠে অলিম্পিক পতাকা বেঁধে একটি মেয়ে সিন নদীর বুকে ধাতব ঘোড়ায় চড়ে ছুটতে থাকে।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমস আয়োজন করে লন্ডনের সমক্ষ হলো প্যারিস। ১৯০০ সাল ও ১৯২৪ সালে অলিম্পিক গেমস হয়েছিল এই শহরে। এই প্রথম স্টেডিয়ামের বাইরে হয় অলিম্পিকের উদ্বোধনী। সিন নদীতে লাখ লাখ লোকের সমাগম হয় জমকালো উদ্বোধনী অনুষ্ঠান দেখতে। ফুটবল, রাগবি, আর্চারিসহ বেশকিছু খেলা আগেই শুরু হয়ে গেছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেজ, স্পেনের রাজা কিং ফিলিপ, কাতারের আমিরসহ বিশ্বের বহু রাষ্ট্রনায়ক, রাজনীতিক, ক্রীড়া প্রশাসকরা উপস্থিত ছিলেন উদ্বোধনীতে।

মেঘলা আবহাওয়ার পূর্বভাস দেওয়া হয়েছিল আগেই। উদ্বোধনী অনুষ্ঠানের আগে বৃষ্টিতে ভিজেছে প্যারিস। দুশ্চিন্তাও দেখা দিয়েছিল। অলিম্পিক শুরুর কয়েক ঘণ্টা আগে দুষ্কৃতকারীদের হামলায় বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্ক।

অস্টারলিৎজ ব্রিজ থেকে প্যারেড শুরু হয়ে শেষ হয় ট্রসেডারো ব্রিজের কাছে। উদ্বোধন প্যারেডে বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। ৯৪টি নৌকা বহন করে খেলোয়াড়দের। প্যারিস অলিম্পিক গেমসে অংশগ্রহণ করছে ২০৬টি দেশের প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেট। সিন নদীর কোলঘেঁষেই আইফেল টাওয়ার।

কানাডার কিংবদন্তি গায়িকা সেলিন ডিওনের পারফরম্যান্সের মধ্য দিয়ে শেষ হয় দ্যা বিগেষ্ট শো অন আর্থ, অলিম্পিকের উদ্বোধনী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close