জাতীয়

ঢাকায় ‘কালারফুল’ ইউনানের প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক,ঢাকা: বাংলাদেশ এবং চায়নার সম্পর্ক সুন্দর এবং দীর্ঘজীবি হোক বলে মন্তব্য করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গত শনিবার বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ইউনান কমার্শিয়াল রিপ্রেজেনটেটিভ কর্তৃক আয়োজিত ‘কালারফুল ইউনান’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, তিন লক্ষ চুরানব্বই হাজার বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত ইউনান প্রদেশ,যার মধ্যে ৮০ ভাগ সমতল।

বাংলাদেশের চাইতে যা প্রায় তিন গুন বড়।যদিও জনসংখ্যা অনেক কম,মাত্র ৫ কোটি।
চীনের এই প্রদেশের একটা ন্যাচারাল প্রতিরোধ ব্যবস্থা আছে।একপাশে আছে ভিয়েতনাম, একপাশে মায়ানমার।

তিনি বলেন,ইউনান প্রদেশে বিপুল পরিমাণে ফুল উৎপাদন হয়। আমি যখন ইউনানে যাই,তখন এতো ফুল দেখে ভেবেছিলাম এগুলো আসল নাকি কাগজের?

প্রতিমন্ত্রী বলেন,পর্যটনগত দিক থেকে ইউনান অসাধারন স্থান। তার অন্যতম কারন হলো জনসংখ্যার ঘনত্ব কম। আমাদের ঢাকায় জনসংখ্যার ঘনত্ব এতো বেশি যে,পর্যটনের জন্য যা উপযুক্ত হয়ে উঠছে না। তবুও আমরা উন্নতির চেষ্টা করছি।

কে এম খালিদ বলেন,চীনের সাথে আমাদের সে বানিজ্যিক লেনদেন,সেটি অসমান।আমাদের শিল্পপতি,ব্যবসায়ীদের রিকুয়েষ্ট করবো যে বানিজ্যিক লেনদেনের এ অসমতা কমিয়ে আনতে।বিশেষত যারা প্রাইভেট সেক্টরের ব্যবসায়ী,তারা এগিয়ে আসলে এ অসমতা অনেক্টাই কেটে যাবে।

আয়োজিত মেলায় ইউনান প্রদেশের সংস্কৃতি,ফুল,বিভিন্ন ধরনের অর্গানিক খাবার এবং নানা ধরনের পন্য প্রদর্শন করা হয়।এছাড়া ইউনান প্রদেশ সম্পর্কিত একটি তথ্যচিত্রও প্রদর্শিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close