আন্তর্জাতিক

সন্ত্রাসী ইসরাইলের পাশে থাকার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

মার্কিন প্রেসিডেন্টের পর এবার ইসরাইল সফরে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এ সময় ইসরাইলের পাশে থাকার কথা জানিয়েছেন তিনি।

এ সময় হামাসকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে সুনাক বলেন, সন্ত্রাসী হামাসের কবল থেকে বেসামরিকদের রক্ষায় আপনাদের সর্বাত্মক চেষ্টা অব্যাহত রাখতে হবে। আমরা মনে করি, ফিলিস্তিনিরাও হামাসের হাত থেকে নিরাপদ নয়।

ওই সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, হামাস হচ্ছে নতুন নাৎসী দল, নতুন আইএসআইএস। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এদের মূলোৎপাটন ঘটাতে হবে।

নেতানিয়াহু এ সময় আরো বলেন, ইসরাইল ও হামাসের এ যুদ্ধ আরো দীর্ঘায়িত হবে। তাই যুক্তরাজ্যের সহায়তা চায় ইসরাইল।

গত ৭ অক্টোবর শুরু হওয়া ইসরাইল হামাস সংঘাতে এ পর্যন্ত ৩ হাজার ৭৮৫ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবারও এক ইসরাইলি হামলায় ৭ শিশুসহ ৯ ফিলিস্তিনির প্রাণ গেছে। আর ইসরাইলি নিহতের সংখ্যা এক হাজার ৪০০ হয়েছে। এ খবর দিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইতোমধ্যে জ্বালানি ও চিকিৎসাসামগ্রী সংকটে গাজায় তিনটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে। চতুর্থটির কার্যক্রমও বন্ধ করে দেওয়ার কথা শোনা যাচ্ছে।

এদিকে ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরে মানবিক সহায়তা ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে এ সহায়তা দেওয়া হবে। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

একইসঙ্গে ইসরাইলেও সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে ফিলিস্তিনের তুলনায় ইসরাইলকে সহায়তার আকার ১০০ গুন বেশি।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, হামাসের হামলার কারণে বেসামরিক লোকদের দোষারোপ ও দুর্ভোগে ফেলা উচিত হবে না। আমরা আমাদের সহযোগীদের সঙ্গে গভীরভাবে সম্পৃক্ত থেকে ক্ষতিগ্রস্ত অঞ্চলে সহায়তা অব্যাহত রাখা, যারা নিরাপদ অঞ্চলে সরে যাওয়ার চেষ্টা করছে বা যাদের সহায়তার প্রয়োজন রয়েছে তাদের খাদ্য, পানি ও স্বাস্থ্য সহায়তা দেওয়া এবং আশ্রয় দেওয়া।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close