জাতীয়লেখা-পড়া

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৭ আগস্ট। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ও বিকেল ২টা থেকে ৫ পর্যন্ত এ পরীক্ষা আয়োজন করা হবে। পরবর্তী ২৬ নভেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে।

পরীক্ষার রুটিনে বলা হয়েছে, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে কেন্দ্রে উপস্থিত হতে হবে।

প্রথম ধাপে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা নেওয়া হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী বা এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে ৩০ ও সৃজনশীলের জন্য ৭০ নম্বর নির্ধারণ করা হয়েছে। ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনি পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীলের ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ২৩ মিনিট থাকবে। প্রতিটি তত্ত্বীয় পরীক্ষার জন্য ৩ ঘণ্টা করে সময় দেওয়া হবে।

এ বছর এইচএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।

পরীক্ষার্থীর সুবিধার্তে পরীক্ষার সময়সূচি নিম্মে তুলে ধরা হলো-

১৭ আগস্ট বৃহস্পতিবার-বাংলা (আবশ্যিক) ১ম পত্র-১০১।

২০ আগস্ট রবিবার-বাংলা (আবশ্যিক) ২য় পত্র-১০২।

২২ আগস্ট মঙ্গলবার-ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র-১০৭।

২৪ আগস্ট বৃহস্পতিবার-ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র-১০৮।

২৭ আগস্ট রবিবার-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আবশ্যিক)-২৭৫

২৯ আগস্ট মঙ্গলবার- পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র-১৭৪, হিসাববিজ্ঞান ১ম পত্র-২৫৩, যুক্তিবিদ্যা ১ম পত্র-১২১।

৩১ আগস্ট বৃহস্পতিবার-পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র-১৭৫, হিসাববিজ্ঞান ২য় পত্র-২৫৪, যুক্তিবিদ্যা ২য় পত্র-১২২।

৩ সেপ্টেম্বর রবিবার-ভূগোল (তত্ত্বীয়) ১ম পত্র-১২৫। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বয়ী) ১ম পত্র-২১৮, আরবি ১ম পত্র-১৩৩, পালি ১ম পত্র-১৩৯।

৪ সেপ্টেম্বর সোমবার-ভূগোল (তত্ত্বীয়) ২য় পত্র-১২৬। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বয়ী) ২য় পত্র-২১৯, আরবি ২য় পত্র-১৩৪, পালি ২য় পত্র-১৪০।

৫ সেপ্টেম্বর মঙ্গলবার-রসায়ণ (তত্ত্বয়ী) ১ম পত্র-১৭৬, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র (মানবিক শাখা)-২৬৭, ইতিহাস ১ম পত্র-৩০৪, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১ম পত্র-২৮২, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র-২৮৬।

৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার-রসায়ণ (তত্ত্বয়ী) ২য় পত্র-১৭৭, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র (মানবিক শাখা)-২৬৮, ইতিহাস ২য় পত্র-৩০৫, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ২য় পত্র-২৮৩, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র-২৮৭।

১০ সেপ্টেম্বর রবিবার-অর্থনীতি ১ম পত্র-১০৯, প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস ১ম পত্র-১৮০।

১১ মেপ্টেম্বর সোমবার-অর্থনীতি ২য় পত্র-১১০, প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বয়ী) ২য় পত্র, এচ্ছিক-১ (২২২), প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বয়ী) ২য় পত্র, এচ্ছিক-২ (১৮২), প্রকৌশল অঙ্কন ও ওয়ার্কশপ প্রাকটিস (তত্ত্বয়ী) ২য় পত্র, এচ্ছিক-৩ (১৮৩)।

১২ সেপ্টেম্বর মঙ্গলবার- পৌরনীতি ও সুশাসন ১ম পত্র-২৬৯, জীববিজ্ঞান (তত্ত্বয়ী) ১ম পত্র-১৭৮, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র-২৭৮। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; খাদ্য ও পুষ্টি ১ম পত্র-২৭৯।

১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার- পৌরনীতি ও সুশাসন ২য় পত্র-২৭০, জীববিজ্ঞান (তত্ত্বয়ী) ২য় পত্র-১৭৯, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র-২৭৯। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; খাদ্য ও পুষ্টি ২য় পত্র-২৮০।

১৭ সেপ্টেম্বর রবিবার-মনোবিজ্ঞান (তত্ত্বয়ী) ১ম পত্র-১২৩, কৃষিশিক্ষা (তত্ত্বয়ী) ১ম পত্র-২৩৯, মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বয়ী) ১ম পত্র-২৮৮, চারু কারুকলা (তত্ত্বয়ী) ১ম পত্র-২২৫, নাট্যকলা ১ম পত্র-২২৭। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; পরিসংখ্যান (তত্ত্বয়ী) ১ম পত্র-১২৯, ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ ১ম পত্র-২৮৪।

১৮ সেপ্টেম্বর সোমবার-মনোবিজ্ঞান (তত্ত্বয়ী) ২য় পত্র-১২৪, কৃষিশিক্ষা (তত্ত্বয়ী) ২য় পত্র-২৪০, মৃত্তিকা বিজ্ঞান (তত্ত্বয়ী) ২য় পত্র-২৮৯, চারু কারুকলা (তত্ত্বয়ী) ২য় পত্র-২২৬, নাট্যকলা ২য় পত্র-২২৮। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; পরিসংখ্যান (তত্ত্বয়ী) ২য় পত্র-১৩০, ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ ২য় পত্র-২৮৫।

১৯ সেপ্টেম্বর মঙ্গলবার- উচ্চতর গনিত ১ম পত্র-২৬৫, ইসলাম শিক্ষা ১ম পত্র-২৪৯। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; গার্হস্থ্য বিজ্ঞান ১ম পত্র-২৭৩, সংস্কৃত ১ম পত্র-১৩৭, লঘু সংগীত (তত্ত্বয়ী) ১ম পত্র-২১৬।

২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার-উচ্চতর গনিত ২য় পত্র-২৬৬, ইসলাম শিক্ষা ২য় পত্র-২৫০। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; গার্হস্থ্য বিজ্ঞান ২য় পত্র-২৭৪, সংস্কৃত ২য় পত্র-১৩৮, লঘু সংগীত (তত্ত্বয়ী) ২য় পত্র-২১৭।

২৪ সেপ্টেম্বর রবিবার-ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র-২৯২, শিশু বিকাশ ১ম পত্র-২৯৮। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; সমাজবিজ্ঞান ১ম পত্র-১১৭, সমাজকর্ম ১ম পত্র-২৭১, ক্রীড়া (তত্ত্বয়ী) ১ম পত্র-১৫৮, ১৬০, ১৬২, ১৬৪, ১৬৬, ১৬৮, ১৭০, ২২০, ২২৩, ২৫৭, ২৬৩, ৩০০, ৩০২, ৩০৬, ৩০৮, ৩১০, ৩১২।

২৫ সেপ্টেম্বর সোমবার-ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা ২য় পত্র-২৯৩, শিশু বিকাশ ২য় পত্র-২৯৯। একই দিনে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হবে; সমাজবিজ্ঞান ২য় পত্র-১১৮, সমাজকর্ম ২য় পত্র-২৭২, ক্রীড়া (তত্ত্বয়ী) ২য় পত্র-১৫৯, ১৬১, ১৬৩, ১৬৫, ১৬৭, ১৬৯, ১৭১, ২২১, ২২৪, ২৫৮, ২৬৪, ৩০১, ৩০৩, ৩০৭, ৩০৯, ৩১১, ৩১৩।

এছাড়া ব্যবহারিক পরীক্ষা ২৬ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত (উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে) এবং ৫ অক্টোবর মধ্যে ব্যবহারিক নম্বর অনলাইনে এন্ট্রি সম্পন্ন করে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তার প্রতিনিধিকে হাতে হাতে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্শরলিপি ও অন্যান্য কাগজপত্রদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে অত্র বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়অ জমা দিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close