রংপুর বিভাগ

রংপুর আগুন পোহাতে গিয়ে দুই সপ্তাহে দগ্ধ ৪৮, নিহত ২

রংপুর অঞ্চলে জেঁকে বসেছে শীত। গত কয়েকদিনের হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কনকনে শীতে খড়কুটো জ্বালিয়ে আগুন পোহানোসহ গরম পানিতে দগ্ধ হয়ে গত দুই সপ্তাহে ৪৮ জন রোগী ভর্তি হয়েছন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় দুই জনের মৃত্যু হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন ৪৬ জন।

মৃত ব্যক্তিরা হলেন- রংপুর নগরের তাজহাট এলাকার বাসিন্দা নাসরিন বেগম (৩৫) এবং পীরগাছা উপজেলার বাসিন্দা আমেনা বেগম (৬০)।  এরমধ্যে রবিবার (১৪ জানুয়ারি) সকালে নাসরিন এবং শনিবার (১৩ জানুয়ারি) সকালে আমেনার মৃত্যু হয়।

হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট সূত্রে জানা গেছে, রবিবার দুপুর পর্যন্ত গত ১৩ দিনের ব্যবধানে শীতে আগুন পোহানোসহ গরম পানি ব্যবহার করতে গিয়ে দগ্ধ হয়ে চিকিৎসাধীন রয়েছেন ৪৬ জন রোগী। এর মধ্যে বার্ন ইউনিটে ১১ জন, সার্জারি, শিশু ও মহিলা ওয়ার্ডে ভর্তি রয়েছেন ৩৩ জন। এর মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসক ফারুক আলম জানান, চিকিৎসাধীন রোগীরা আগুন পোহানোসহ গরম পানির ব্যবহার করতে গিয়ে দগ্ধ হয়েছেন। রোগীদের শরীরের ১০ থেকে ৪৫ শতাংশ পুড়ে গেছে।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. আ. ম. আখতারুজ্জামান জানান, অগ্নিদগ্ধ হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে রোগীরা চিকিৎসাধীন আছেন। এরমধ্যে বেশিরভাগই নারী ও শিশু। প্রতি শীত মৌসুমে এরকম অগ্নিদগ্ধের ঘটনা ঘটছে। এ বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার।

রংপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৮ দশমিক ৫  ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রংপুরে ১০ দশমিক ৩, সৈয়দপুরে ১০ দশমিক ২, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৮, নীলফামারীর ডিমলায় ১০ দশমিক ২, কুড়িগ্রামর রাজারহাটে ১২, গাইবান্ধায় ১১ দশমিক ৮ এবং লালমনিরহাটে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close