আন্তর্জাতিক

মধ্য ইসরাইলে হুতিদের সফল ক্ষেপণাস্ত্র হামলা, আহত অনেক

প্রথমবারের মতো ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলে হামলা চালিয়েছে ইরানের মদদপুষ্ট ইয়েমেনের হুতি গোষ্ঠী। রবিবার ভোর সাড়ে ৬টার দিকে ইসরাইলের মধ্যাঞ্চলে সফলভাবে আঘাত হানে ওই ক্ষেপণাস্ত্র। এসময় নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটোছুটি করতে থাকে অনেক মানুষ।

এরই মাঝে ওই হামলার সত্যতা স্বীকার করেছে ইসরাইলি সেনাবাহিনী। উদ্ধারকারী সংস্থাগুলো জানিয়েছে, হামলায় আহত অন্তত ৯ জনকে উদ্ধার করেছে তারা। এর বাইরেও হতাহত থাকতে পারে।

একই দিন হামলার দায় স্বীকার করে নিজেদের টেলিভিশন আল-মাসিরাহতে হুতিদের মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, ইসরাইলের ইতিহাসে এই প্রথমবারের মতো ২০ লাখের বেশি ইহুদিবাদীকে আশ্রয়ের খোঁজে ছুটোছুটি করতে দেখা গেল। ইয়েমেন থেকে চালানো এই হামলায়  শব্দের চেয়ে অধিক গতিসম্পন্ন নতুন প্রযুক্তির হাইপারসনিক মিসাইল ব্যবহার করা হয়েছে বলে জানান সারিয়া।

মুখপাত্র বলেন, সাড়ে ১১ মিনিটে ২ হাজার ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইসরাইলে আঘাত হানে ক্ষেপণাস্ত্রটি। শত্রুপক্ষের তথাকথিত আয়রন ডোম এটিকে ঠেকাতে ব্যর্থ হয়।

গাজায় চলমান ইসরাইলি নৃশংসতার বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে সারিয়া বলেন, আগামীতে একের পর এক এ ধরনের হামলার মুখোমুখী হতে হবে ইসরাইলকে।

এদিকে এটিকে বর্বরোচিত হামলা বলে আখ্যা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর কঠিন বদলা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close