সারাদেশ

জেলায় জেলায় ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

জশনে জুলুস, র‌্যালি, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী পালন হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। বিশ্বমানবতার মুক্তির দূত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিওয়াস সালামের জন্ম এবং ওফাতের দিনটিকে পূণ্যময় দিন হিসেবে পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

লাখো মানুষের অংশগ্রহণে বন্দরনগরী চট্টগ্রামে বের করা হয় ঐতিহ্যবাহী জশনে জুলুস। ষোলশহরে জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদ্রাসা থেকে বের হওয়া মিছিলে নেতৃত্ব দেন আল্লামা সৈয়দ মুহাম্মদ সাবের শাহ। জুলুসকে কেন্দ্র করে বিভিন্ন সড়ক মোড়ে সুসজ্জিত তোরণ করা হয়।

নারায়ণগঞ্জে জশনে জুলুসে নেতৃত্ব দেন বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাতের সভাপতি ও বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট এর চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজ্জাদ্দেদী আল আবেদী। শহরের নিতাইগঞ্জ বাইতুল ইজ্জত জামে মসজিদের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আসে।
সিলেটে জসনে জুলুস করেছে গাউসিয়া কমিটি। হযরত শাহজালাল রহমাতুল্লাহ আলাইহির মাজার প্রাঙ্গণে দোয়ার মাধ্যমে শুরু হয় জসনে জুলুস।
শোভাযাত্রা, হামদ, না’ত, গজল ও আলোচনাসভার মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপন করা হয়েছে রংপুরে। নগরিতে বিভিন্ন সংগঠন আলাদাভাবে শোভাযাত্রা করে।

দিনটি উপলক্ষে বরিশালে রাসুলের জীবন নিয়ে আলোচনা, মিলাদ মাহফিল, ইসলামী প্রতিযোগিতা, পুরস্কার বিতরন ও ধর্মীয় শোভাযাত্রা হয়।

নরসিংদীতে বাসাইল পেশোয়ারী দরবার শরীফ থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে আসে। পরে হয় আলোচনা, দোয়া মাহফিল ও গণভোজ।

কুড়িগ্রামে পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং মাজার ভাঙচুরের প্রতিবাদে মানববন্ধন হয়। আহালে সুন্নত ওয়াল জামায়াত কুড়িগ্রাম শাখার ব্যানারে র‌্যালি বের করা হয়। পরে শহরের ঘোষপাড়া চত্তরে মানবন্ধন হয়। বক্তব্য রাখেন আহালে সুন্নত ওয়াল জামায়াতের সভাপতি কামরুল হুদা, সিনিয়র সহসভাপতি ডা. বেলাল হোসেনসহ অন্যরা।

ফেনীতে ঈদে মিলাদুন্নবী পালনে বর্ণাঢ্য র‌্যালি বের করে বারাহিগুনী দরবার শরীফ চেরাগ-ই চিশতী মঞ্জিল। শোভাযাত্রার নেতৃত্ব দেন দরবার শরীফের শাহজাদা ডাঃ শেখ মোঃ আকরামুল হক চিশতী।

আহলে সুন্নাত ওয়াল জামা’আতের আয়োজনে খাগড়াছড়ি কেন্দ্রীয় ঈদগাহ্  মাঠ থেকে জশনে জুলুশের র‌্যালি বের করা হয়।

টাঙ্গাইলে শহীদ স্মৃতি পৌর উদ্যান থেকে জশনে জুলুছ বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আসে।  উদ্যানের মুক্ত মঞ্চে হয় আলোচনা সভা।

মৌলভীবাজারে দরগাহ শরীফ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করা হয়। পরে দরগাহ শরীফ মসজিদে হয় আলোচনা সভা মিলাদ ও দোয়া মাহফিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close