জাতীয়

রাষ্ট্রীয় শোককে প্রত্যাখ্যান করে সাবেক সেনাপ্রধানের ফেসবুক প্রোফাইলও ‘লাল’

কোটা সংস্কার আন্দোলন ঘিরে নিহতদের স্মরণে রাষ্ট্রীয় শোককে প্রত্যাখ্যান করে নিজেদের ব্যক্তিগত সামাজিকমাধ্যম ফেসবুকের প্রোফাইলে ‘লাল রঙের’ ছবি দেওয়ার ট্রেন্ড চালু করেন শিক্ষার্থীরা। হত্যা ও নির্যাতনের শিকার শিক্ষার্থীদের প্রতি সহমর্মিতা ও সরকারের প্রতি প্রতিবাদস্বরূপ তারা এ কর্মসূচি পালন করছেন তারা। যাতে শিক্ষার্থীদের পাশাপাশি যুক্ত হয়েছেন নানা শ্রেণি-পেশার মানুষও।

এবার শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে নিজের ব্যক্তিগত প্রোফাইলের ছবি পরিবর্তন করেছেন সাবেক সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া। কাভার ফটো বদল করে তিনিও দিয়েছেন লাল রঙের ছবি, যা নজর কেড়েছে অনেকের।

মঙ্গলবার (৩০ জুলাই) রাতে তিনি তার প্রোফাইল পিকচার ও কাভার ফটো পরিবর্তন করেন। হাজারো মানুষ শেয়ার ও মন্তব্য করেছেন। বেশির ভাগ ব্যবহারকারী তার এমন পদক্ষেপের প্রশংসা করেছেন।

শিক্ষার্থীরা বলছেন, এ লাল ফাগুনের লাল, বিপ্লবের লাল। চিত্রপরিচালক ও লেখক জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’-এর উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে অনেকে ক্যাপশন দিয়েছেন, ‘আসছে ফাল্গুনে আমরা দ্বিগুণ হব।’

অনেক শিক্ষার্থী আবার ছন্দের তালে লিখেছেন, ‘যৌবন তুমি আগুন হও, লাল পলাশের ফাগুন হও! আর আসছে ফাগুন অনেক দেরি, এক্ষুনি দ্বিগুণ হও।’

শিক্ষার্থীদের এই প্রতিবাদ ছড়িয়ে পরে পুরো সামাজিক যোগাযোগমাধ্যমে। বিশেষ করে তারকাদের প্রোফাইলও শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে লালে লাল হয়ে যায়। তবে সবার নজর কাড়ে সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়ার লাল প্রোফাইলের দিকে।

ইকবাল করিম শুধু নিজের প্রোফাইল পিকচারই লাল করেননি, কভার ফটোতে দিয়েছেন লাল রং। মুহূর্তের মধ্যে ইকবাল করিমের প্রোফাইল শেয়ার করে অনেকে এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।

অনেকে শেয়ার করে লিখেছেন, ‘ফাগুনের আগুন ছড়িয়ে গেছে সবখানে। সাবেক আর্মি চিফ পর্যন্ত শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন। আর কী লাগে!’

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইকবাল করিমের লাল প্রোফাইল পিকচারে রিঅ্যাক্ট পড়েছে প্রায় ৪০ হাজার। এর মধ্যে লাভ রিঅ্যাক্টের সংখ্যাই ২৮ হাজার। পোস্টটি শেয়ার করেছেন সাড়ে ৬ হাজার মানুষ।

উল্লেখ্য, জেনারেল (অব.) ইকবাল করিম ভূঁইয়ার জন্ম ১৯৫৭ সালের ২ জুন কুমিল্লায়। কুমিল্লা জিলা স্কুল এবং ফৌজদারহাট ক্যাডেট কলেজে তার পড়ালেখা। ১৯৭৬ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন পান ইকবাল করিম ভূঁইয়া। নবম পদাতিক ডিভিশনের অধিনায়কের ভূমিকায় ছিলেন তিনি।
২০১০ সালের মে মাসে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন।

২০১২ সালে সাবেক সেনাপ্রধান জেনারেল আবদুল মুবীনের কাছ থেকে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন ইকবাল করিম ভূঁইয়া। ২০১৫ সালের ২৫ জুন সেনাপ্রধান হিসেবে অবসরে যান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close