আন্তর্জাতিক

ইকুয়েডরে প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার দায়ে ৫ জনের কারাদণ্ডাদেশ

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যার ঘটনায় জড়িত ৫ জনকে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। তারা সবাই ইকুয়েডরের অন্যতম একটি বড় অপরাধী চক্রের সঙ্গে জড়িত ছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত বছর আগস্ট মাসে ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যা করা হয়। তার হত্যার সঙ্গে জড়িত ৫ জনকে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিও দেশটির জাতীয় পরিষদের সদস্য এবং সাবেক সাংবাদিক ছিলেন। তিনি রাজধানী কুইটোতে নির্বাচনী প্রচারণার সমাবেশ থেকে বের হওয়ার সময় গুলিবিদ্ধ হন।

কৌঁসুলিদের অভিযোগ, কুইটো কারাগারে বসেই কার্লোস আঙ্গুলো এবং লরা কাস্তিলা নামের দুইজন ব্যক্তি এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন। এর দায়ে তাদের ৩৪ বছর ৮ মাস করে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। আঙ্গুলোকে লোস লোবোস গ্যাংয়ের নেতা বলা হয়ে থাকে।

তবে আঙ্গুলো তার বিরুদ্ধে এ অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, এ খুনের ঘটনায় তাকে ‘বলির পাঁঠা’ করা হয়েছে।

এদিকে কাস্তিলার বিরুদ্ধে অভিযোগ, তিনি হত্যার সরঞ্জাম সরবরাহ করেছেন। খুনিদের জন্য তিনি অস্ত্র, অর্থ ও মোটরসাইকেল পাঠিয়েছিলেন।

আঙ্গুলো এবং কাস্তিলা ছাড়াও হত্যাকারীদের সহযোগিতার অভিযোগে কুইটোর একটি আদালত আরও ২ জন পুরুষ ও ১ জন নারীকে ১২ বছর করে কারাদণ্ড দিয়েছেন।

বিচার চলাকালে ৭০ জনের বেশি মানুষ সাক্ষ্য দিয়েছেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ এক সাক্ষী বলেছেন, ভিলাভিসেনসিওকে হত্যার জন্য ওই অপরাধী চক্রকে ২ লাখ ডলারের বেশি অর্থ দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল।

তবে নির্বাচনী প্রচারণাকালে ভিলাভিসেনসিও কয়েকবারই হত্যার হুমকি পেয়েছিলেন। এরপরও তিনি প্রচারণা চালাচ্ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close