আন্তর্জাতিক

‘অবরুদ্ধ গাজায় ইসরাইলি স্থল অভিযান এক যুগ দীর্ঘায়িত হতে পারে ’

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি স্থল অভিযান দীর্ঘায়িত হতে পারে কয়েক বছর এমনকি এক যুগ পর্যন্ত। এ অভিযানে লড়াইয়ের তীব্রতা হবে খুবই ভয়াবহ। ইরাক ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের নেতৃত্বে দেওয়া সাবেক সমর বিশারদ জেনারেল ডেভিড পেট্রাউস মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর সঙ্গে আলাপকালে এ অভিমত ব্যক্ত করেছেন।

সে বছর মোগাদিসুতে সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে যুদ্ধে লিপ্ত ছিল মার্কিন বাহিনী। সে সময় বিদ্রোহীরা যুক্তরাষ্ট্রের তিনটি ব্ল্যাক হক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করে কিন্তু লড়াই এত তীব্র ছিল যে, হেলিকপ্টার তিনটি থেকে যারা বেঁচে গিয়েছিল তাদের উদ্ধার করতে মার্কিন বাহিনীকে যথেষ্ট কাঠখড় পোড়াতে হয়েছিল।

জেনারেল পেট্রাউস আরও বলেন, যদি তারা (হামাস) প্রতিরক্ষায় খুবই সৃষ্টিশীল হয়—যেমনটা তারা ছিল ইসরাইলে আক্রমণের সময়- তাহলে ইসরাইলি বাহিনীকে আত্মঘাতী বোমা হামলা, ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস, বিভিন্ন ধরনের ফাঁদ, বুবি ট্র্যাপ ইত্যাদির মুখোমুখি হতে হবে। এর বাইরে শহুরে ঘনবসতিপূর্ণ এলাকায় যুদ্ধের বিপদ তো রয়েছেই।

হামাস গত ৭ অক্টোবর ইসরাইলের দুর্ভেদ্য নিরাপত্তা বলয় ভেঙে হামলায় চালায়। সেই হামলায় অন্তত ১৪০০ ইসরাইলি নিহত হয়। সেদিন হামাস ইসরাইল থেকে অন্তত ২ শতাধিক ইসরাইলিকে বন্দি করে আনে। জবাবে ইসরাইল সেদিন থেকেই গাজায় ব্যাপক বিমান হামলা শুরু করেছে। সেসব হামলায় গাজায় সাড়ে ৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু।

জেনারেল পেট্রাউস বলেন, এখানে গাজায় যে পরিস্থিতি (যুদ্ধের/পালটা আক্রমণের) তৈরি হয়েছে তার চেয়ে কঠিন পরিস্থিতি কল্পনা করাও কঠিন। আমি এর আগেও বেশ কয়েকটি শহুরে যুদ্ধে নেতৃত্ব দিয়েছি। সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি- আপনি যখন পালটা আক্রমণ বা অভিযান চালান তখন আপনি চাইলে এক বা দুই বছরে সেটি জিততে পারবেন না। সাধারণত এটির লক্ষ্য অর্জনে প্রায় এক যুগ লেগে যেতে পারে, যেমনটা আমি দেখেছি ইরাক ও আফগানিস্তানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close