ঢাকা

পদোন্নতির দাবিতে আইজিপির সঙ্গে পুলিশের দুই ব্যাচের কর্মকর্তাদের বৈঠক

 নিজস্ব প্রতিবেদক, ঢাকা বাংলাদেশ পুলিশের বিসিএস পুলিশ ক্যাডার সার্ভিসের দুই ব্যাচের কর্মকর্তারা দ্রুত পদোন্নতি চেয়ে পুলিশ প্রধানের সঙ্গে দেখা করেছেন।
মঙ্গলবার রাজধানীর ফিনিক্স রোডের পুলিশ সদর দফতরে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের সাথে দেখা করেন ৩৫ তম বিসিএস ও ৩৬তম বিসিএস পুলিশ ক্যাডারের সদস্যরা।
বৈঠকে পুলিশের তরুণ সদস্যরা, নির্ধারিত সময়েও পদোন্নতি না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। সেই সঙ্গে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে দ্রুত পদোন্নতি নিশ্চিত করার জন্য পুলিশ প্রধানকে অনুরোধ করেন। পুলিশ প্রধানের কার্যালয়ে প্রায় ঘণ্টাব্যাপী চলে এই বৈঠক।
বৈঠকে অংশ নেওয়া বিসিএস ৩৫ ব্যাচের ও ডিএমপ সহকারী কমিশনার নাম প্রকাশ না করার শর্তে বলেন, ৩৫তম বিসিএসের পুলিশ সদস্যরা প্রায় দেড় বছর ধরে পদোন্নতি বঞ্চিত, এই সময়ের মধ্যে তাদের অতিরিক্ত পুলিশ সুপার (৬ষ্ঠ গ্রেডে) পদোন্নতি হওয়ার কথা ছিল। “প্রশাসন ও আনসার ক্যাডারসহ আরো বেশ কয়েকটি ক্যাডারের সদস্যরা এরই মধ্যে নবম গ্রেড থেকে ষষ্ঠ গ্রেডে পদোন্নতি পেয়েছেন। তবে আমরা এখনো বঞ্চিত হচ্ছি। এতে আমাদের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। দ্রুত পদোন্নতি নিশ্চিত তা করতে পারলে ক্ষোভ আরো প্রশমিত হবে।
এদিকে, ৩৬ বিসিএস পুলিশ ক্যাডারের সদস্যরা নবম গ্রেড থেকে ষষ্ঠ গ্রেডে পদোন্নতির জন্য বয়সসীমা ও চাকরির মেয়াদসহ ছয় মাস আগ থেকেই সব শর্ত পূরণ করেছেন। তারাও এখনো পদোন্নতি পাননি। তবে পুলিশ ক্যাডারের সঙ্গে একই সঙ্গে চাকরিতে যোগ দেয়া প্রশাসন ক্যাডার ও আনসার ক্যাডারসহ বেশ কিছু ক্যাডার সার্ভিসের লোকজন এরই মধ্যে ষষ্ঠ গ্রেডে পদোন্নতি পেয়েছেন। এ সময় ৩৬ ব্যাচের কর্মকর্তারা বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
এ বিষয়ে জানতে চাইলে পুলিশ হেডকোয়ার্টার্সে আইজিপির দপ্তরের নাম প্রকাশে অনিচ্ছুক একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন “ভিন্ন কোন ঘটনা ঘটেনি। অনেক অফিসার একসাথে ছিল। সেকারণে কিছুটা হট্টগোল হয়। পরবর্তীতে, ৩৫ ও ৩৬তম ব্যাচের কর্মকর্তারা পুলিশ সদর দপ্তরের ওএন্ডএম উইংয়ের ডিআইজি ফারুক হোসেনের সাথে দেখা করে তাদের প্রাপ্য পদোন্নতির দাবি ও যৌক্তিকতা তুলে ধরেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে, পুলিশে পদোন্নতি জটিলতা নিরসনে দুইটি অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পদ, ৫০টি উপ-মহাপরিদর্শক, ১৪০টি অতিরিক্ত উপ-মহাপরিদর্শক পদ ও ১৫০টি পুলিশ সুপারের সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করে এর মধ্যে অনুমোদনের জন্য সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ডিআই/এসকে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close