আন্তর্জাতিক

পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯৬

পাকিস্তানের পেশোয়ারে একটি মসজিদে আত্মঘাতি বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬। সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার মসজিদে বোমা বিস্ফোরণের এই ঘটনা ঘটে। মসজিদটিতে বেশিরভাগ মুসল্লি ছিলেন পুলিশ সদস্য। মসজিদে মুসল্লিরা নামাজ পড়ার সময় বোমা বিস্ফোরণ হয়।

মসজিদটি পেশোয়ারের উচ্চ নিরাপত্তা বলয় রেড জোন এলাকার মধ্যে অবস্থিত ছিল। এর পাশেই রয়েছে পুলিশ সদর দফতর এবং কাউন্টার টেরোরিজম ব্যুরোর কার্যালয়। বোমা বিস্ফোরণের সময় মসজিদে ৩০০ থেকে ৪০০ মুসল্লি নামাজ পড়ছিলেন।

পেশোয়ারের পুলিশ প্রধান মুহাম্মদ ইজাজ খান দ্য ডনকে বলেন, মসজিদে হতাহতদের মধ্যে ৯০ শতাংশই পুলিশ সদস্য।

টিটিপি শুরুতে দায় স্বীকার করে পরে অস্বীকার করলেও সন্দেহের তীর তাদের দিকেই রয়েছে। সম্প্রতি টিটিপি পাকিস্তানের সীমান্ত প্রদেশগুলোতে বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এছাড়া পাকিস্তানে বিদেশি বিনিয়োগের বিভিন্ন হাব লক্ষ্য করে হামলা চালাচ্ছে গোষ্ঠীটি। এতে পাকিস্তানে বিদেশি বিনিয়োগ হুমকির মুখে পড়ছে।

পাকিস্তানের একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, শুধু ২০২২ সালে ১৫০টির বেশি হামলা চালিয়েছে টিটিপি। এসব হামলায় বহু মানুষ নিহত হয়েছেন। বিশ্লেষকরা মনে করছেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর পাকিস্তানের ক্ষমতা দখলের জন্য উদ্বুদ্ধ হয়ে উঠেছে টিটিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close