আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ২১৮ কি.মি বেগে ঘূর্ণিঝড়, ৫ জনের মৃত্যু

অন্তত ৩৮টি শক্তিশালী ঘূর্ণিঝড়ের আঘাতে যুক্তরাষ্ট্রের ৭টি রাজ্যে কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অনেকে। নিহতদের মধ্যে চার মাসের একটি শিশু আছে। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওকলাহোমা অঙ্গরাজ্য। কেবল এই রাজ্যেই মারা গেছে চারজন।

এছাড়া, আইওয়া রাজ্যে মারা গেছে আরো একজন। মার্কিন আবহাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, গেলো শুক্রবার থেকে যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় আঘাত হানতে শুরু করে। শনিবার আঘাত হানা কিছু ঘূণিঝড়ের বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২১৮ কিলোমিটারের বেশি।

এই প্রাকৃতিক দুর্যোগে বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজারো মানুষ। ঘূণিঝড়ে বেশি ক্ষতিগ্রস্ত ওকলাহোমা অঙ্গরাজ্যের সালফার শহরটি। সেখানকার অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে গেছে। উপড়ে গেছে বহু গাছপালা।

ওকলাহোমার বেশ কয়েকটি কাউন্টিতে জারি করা হয়েছে জরুরি অবস্থা । রাজ্যটিতে চারজন নিহত ও অন্তত একশো ব্যক্তি আহত হয়েছে। ওকলাহোমা ছাড়াও টেক্সাস, লুইজিয়ানা, আরকানসাস, মিসৌরি, কানসাস ও ইলিনয়ে ঘূর্ণিঝড় আঘাত হেনেছে।

এসব রাজ্যে ঝড়ো হাওয়াসহ আরো ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে মার্কিন আবহাওয়া কর্তৃপক্ষ। এই ৭ রাজ্যের অন্তত ৪ কোটি ৭০ লাখ অধিবাসীকে নিরাপদে থাকার পরামর্শ দেয়া হয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close