আন্তর্জাতিক

এবার ইসরাইলকে অস্ত্রের চালান বন্ধের হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট

ফিলিস্তিনের রাফা দখলের অভিযান বন্ধ না হলে ইসরাইলে অস্ত্রের চালান স্থগিতের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অস্ত্রের একটি চালান আটকে দেওয়ার তথ্য নিশ্চিত করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

কংগ্রেসের উপ-কমিটির শুনানিতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন জানান, যানবাহন ধ্বংস করতে ব্যবহার করা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমার একটি চালান এরইমধ্যে আটকে দেওয়া হয়েছে। তবে, ইসরাইলের আত্মরক্ষায় সহায়তার জন্য যুক্তরাষ্ট্র সদা পাশে থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি।

এই বক্তব্য চলাকালে ফিলিস্তিনে অব্যাহত গণহত্যার প্রতিবাদ জানান শুনানিতে উপস্থিত কয়েকজন। এরআগে, সিএনএনে দেওয়া সাক্ষাৎকারে এই প্রথম রাফায় ইসরাইলের সেনা অভিযান বন্ধের হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

তিনি বলেছেন, প্রয়োজনে অস্ত্রের চালান পাঠানো স্থগিত করবে যুক্তরাষ্ট্র। এদিকে, গাজা সিটির আল-শিফা হাসপাতাল চত্ত্বরে আরেকটি গণকবর থেকে ৫০ জনের বেশি মানুষের লাশ তোলা হয়েছে।

এর আগে, ওই চত্ত্বরে একাধিক গণকবর থেকে হাসপাতালের স্বাস্থ্যকর্মী, রোগীসহ তিনশতাধিক ফিলিস্তিনির লাশ উদ্ধার করা হয়। আর যুক্তরাষ্ট্রের আহ্বান আমলে নিয়ে রাফায় ঢোকার রাস্তা কারেম সালোম বন্দর খুলে দিলেও হামলা থামায়নি দখলদার সেনারা। গোলাবর্ষণ অব্যাহত আছে গাজার বিভিন্ন এলাকায়। এতে সাত মাসে হত্যার শিকার ফিলিস্তিনির সংখ্যা ৩৪ হাজার আটশ’ ছাড়িয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close