মতামত

সোনার বাংলা গড়তে হলে আগে সোনার মানুষ গড়তে হবে

মন্তব‍্য প্রতিবেদন:
এম এ মাসউদ বাদল
১০, ০২, ২৪

 

আইয়ুব খাঁন তার আত্মজীবনি প্রভুনয় বন্ধুতে লিখেছিলেন আমার জীবনে শ্রেষ্ঠ ভুল গুলোর অন্যতম হলো শেখ মুজিবকে আগরতলা ষরযন্ত্র মাললায় জেলে পাঠানো! কারন মুজিবকে জেলে ঢুকানো কারনেই তার জনপ্রিয়তা বহু গুন বেড়েগিয়েছিল! আগরতলা ষড়যন্ত্র মামলাটি একটি মিথ্যে মামলা হিসেবেই জানতাম! স্বাধীনতা পরর্বতী সময়ে অনেক সিনিয়র নেতার মুখে শুনেছি ঘটনাটি সত্যছিল! হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী ব্ঙ্গবন্ধু শেখ মুজিব যে সোনার বাংলার স্বপ্ন দেখতেন তারই অংশছিল আগরতলার আলোচনা।

আইয়ুব খান যদি বঙ্গবন্ধুকে আগরতলা ষড়যন্ত্র মামলায় না ফেলতেন তা হলে হয়তো আইউব খাঁন কে এভাবে বিদায় নিতে হতোনা! এবং ‘৬৯ এর গন আন্দোলন এভাবে চাঙ্গা হতো কি না তার যথেস্ট সন্দেহ ছিল! হয়তো বা ‘৭১ এর মুক্তিযুদ্ধ সংগঠিত হতো কি না তা নিয়েও বোদ্ধাহল যথেস্ট সন্দীহান ছিলেন,।

কোন কোন ঐতিহাসিক বলেছেন ১৯৪৭ সালে দেশ বিভাগের পূর্বে ইংরেজরা মোহন লাল করম চাঁদ গান্ধীকে অধিকতর জনপ্রিয় কেরে তোলার জন্য ঘন ঘন গ্রেফতার করেছিল! কারন ইংরেজদের ধারনা ছিল গান্ধী শান্তীপ্রিয় মানুষ তার হাতে ক্ষমতা দিয়ে গেলে ইংরেজদের জান মালের কোন ক্ষয় ক্ষতি হবেনা, বাস্তবে হয়েছেও তাই! অনুরুপ ?

বঙ্গবন্ধুর সহ যোদ্ধা সার্জেন্ট জহিরুল হক সাহেব যে ভাবে বেঘোরে প্রান হারিয়ে ছিলেন এমনি কি এখনো কি কোন প্রান সংহার হবে? কুখ্যাত পাকিরা যা করেছে এখন স্বাধীন জন্মভূমীতে ও যদি একই অবস্হা হয় তা হলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কি ভাবে কায়েম হবে?

আমাদেরকে মনে রাখতে হবে এদেশের সব গুলি বাড়ী ঘর স্বর্ন দিয়ে নির্মান করা হলেও সোনার বাংলা হবেনা! বরং তখন প্রতিযোগিতা শুরু হবে কে কয়টি বাড়ী দখলে নিতে পারবে, সত্যিকার অর্থে সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ গড়তে হবে আগে।সোনার মানুষ ছাড়া কখনোই সোনার বাংলা গড়া হবেনা। বিধায় আমদের এমন একটি সংগঠন প্রয়োজন যে সংগঠন সোনার মানুষ গড়বে। সেই সোনার মানুষেরাই সোনার বাংলা গড়ে তুলবে!

লেখক এম এ মাসউদ (বাদল)
কবি ও কলামিস্ট
আহবায়ক, সচেতন নাগরিক সমাজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close