আন্তর্জাতিকমতামতরাজনীতি

‘মোদি, বিজেপি, আরএসএসই হিন্দু নয়’- রাহুল গান্ধী

বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর ধর্মবিষয়ক মন্তব্যের জেরে গতকাল সোমবার উত্তপ্ত হয়ে ওঠে ভারতের আইনসভার নিম্নকক্ষ লোকসভার অধিবেশন। দৃশ্যত বিজেপিসহ হিন্দুত্ববাদী রাজনৈতিক দলগুলোকে ইঙ্গিত করে কংগ্রেসের সংসদ সদস্য রাহুল বলেন, ‘যাঁরা নিজেদের হিন্দু দাবি করেন, তাঁরা কেবল হিংসার কথা বলেন, ঘৃণার কথা এবং অসত্য কথা বলেন।’

এ বক্তব্যের জেরে রাহুলের বিরুদ্ধে সব হিন্দুকে অপমানের অভিযোগ তোলেন ক্ষমতাসীন বিজেপির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। লোকসভার অধিবেশনে বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী এক হাতে সংবিধান ও আরেক হাতে ধর্মীয় ব্যক্তিত্বদের ছবি নিয়ে বিজেপি ও তাঁর আদর্শিক উপদেষ্টা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের তীব্র সমালোচনা করেন।

রাহুল তাঁদের বিরুদ্ধে সংখ্যালঘুদের ওপর সহিংসতার অভিযোগ করেন। তিনি বলেন, ‘আমাদের মহান ব্যক্তিরা অহিংসার কথা বলে গেছেন। কিন্তু যাঁরা নিজেদের হিন্দু বলে বেড়ান তাঁরা শুধু ঘৃণার কথা বলেন। আপনারা হিন্দুই না।
’ বিরোধীদলীয় নেতার এই মন্তব্যের পর সংসদে হৈচৈ শুরু হয়। এক পর্যায়ে রাহুলকে ক্ষমা চাইতে বলেন বিজেপির এমপিরা।

রাহুলের বক্তব্যের মধ্যে দুইবার নিজের আসন থেকে দাঁড়িয়ে প্রতিবাদ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘পুরো হিন্দু সম্প্রদায়কে হিংসাত্মক আখ্যা দেওয়া খুবই গুরুতর ব্যাপার।

’ নিজের বক্তব্যের মধ্যে ভারত ও অহিংসার ধারণার ব্যাখ্যা দেন রাহুল। হিন্দু দেবতা শিবের ছবি দেখিয়ে তিনি বলেন, ‘আপনি যদি প্রভু শিবের ছবি দেখেন, তবে বুঝবেন—হিন্দুরা কখনো ভয় ও হিংসা ছড়াতে পারে না। কিন্তু বিজেপি সব সময় ভয় ও ঘৃণা ছড়িয়ে বেড়ায়।’ শিবের অভয়মুদ্রার সঙ্গে কংগ্রেসের নির্বাচনী প্রতীক হাতেরও যোগসূত্র টানেন রাহুল। একই সঙ্গে তিনি বলেন, ‘মোদি, বিজেপি, আরএসএসই শুধু হিন্দু নয়।

বিরোধীদলীয় নেতার কথার প্রতিবাদে বিজেপির সংসদ সদস্যরা  হৈচৈ করেন। রাহুলকে ক্ষমা চাওয়ার আহবান জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্র : আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close