জাতীয়স্বাস্থ্য বার্তা

ডেঙ্গুতে মৃত্যু আরও ৩ জনের, ৪০ হাজার ছাড়ালো ভর্তি রোগীর সংখ্যা

রাজধানীসহ সারাদেশে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ডেঙ্গু পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি এই সময়ের মধ্যে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৫৮৩ জন।

২০২৪ সালে এখন পর্যন্ত ৪০ হাজার ৪০৫ জন এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ১৯৯ জন মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে ৮০ জন মারা গেছেন গত সেপ্টেম্বর মাসেই। এদিকে, অক্টোবর মাসের প্রথম দশদিনেই মারা গেলেন ৩৬ জন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ২৪৬ জন ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন। এর বাইরে (সিটি করপোরেশন বাদে) ঢাকা বিভাগে ১৬৩ জন, বরিশাল বিভাগে ৬২ জন, ময়মনসিংহ বিভাগে ২৯, রাজশাহী বিভাগে ২৭ জন, খুলনা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ২২ জন ও রংপুর বিভাগে ৭ জন ভর্তি হয়েছেন। তাছাড়া, বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৩৪৯৫ জন রোগী চিকিৎসা নিচ্ছিলেন।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চলতি বছর ডেঙ্গুতে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে। ডেঙ্গুতে এই সিটি করপোরেশনে ৮৭৭৩ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন সর্বোচ্চ ১০৬ জন।

২০২৩ সালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭০৫ জন মৃত্যুবরণ করেন। ডেঙ্গুতে আক্রান্ত হন তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close