মতামতস্বাস্থ্য বার্তা

২০২৪ গণঅভ্যুত্থানে আহত বীরদের কে দিবে পূর্ণবাসন? ফিজিওদের বঞ্চিত করে স্বাস্থ্যখাত কিভাবে হাসে?

আহত বীরদের স্বাভাবিক জীবনমান ফিরিয়ে এনে সর্বোচ্চ কর্ম ক্ষমতার দিকে ধাবিত করার লক্ষ্যে প্রয়োজন সঠিক পূর্ণবাসন প্রক্রিয়া । এক্ষেত্রে একজন ফিজিওথেরাপিস্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে । যেখানে একজন ফিজিওথেরাপিস্ট একটি পুনর্বাসন প্রোগ্রাম মূল্যায়ন, পরিকল্পনা এবং প্রোগ্রাম বাস্তবায়ন করে । যা তাদের মোটর ফাংশন উন্নত বা পুনরুদ্ধার করে, চলাচলের সর্বাধিক ক্ষমতা অর্জনে সাহায্য করে। একজন ফিজিওথেরাপিস্ট যে ব্যক্তির চিকিৎসা দিচ্ছে তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কী তার উপর ভিত্তি করে লক্ষ্য নির্ধারণ করা, চিকিৎসা সহায়তা এবং পরামর্শ সরবরাহ করে নিয়মিত অগ্রগতি মূল্যায়ন করে। চলাফেরার জীবনমান উন্নতি করে এবং যে কোনও সমস্যার সমাধানের উপায় খুঁজে পাওয়া । যদি কারও পতন ঘটে থাকে তবে একজন ফিজিওথেরাপিস্ট ভারসাম্য এবং শক্তি উন্নতির জন্য হাঁটার সাথে সহায়তা করার জন্য কিছু সরঞ্জাম এবং একটি অনুশীলন প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দিতে পারে।

কে দেবে এই পুনর্বাসন??? সরকারিভাবে ফিজিওথেরাপিস্ট নিয়োগ কোথায়????

তাহলে কি আমরা আহত বীরদের সাথে তামাসা করবো। যদি আমরা তাদের সাথে তামাসাই করি, তাহলে এই স্বাস্থ্য খাতের মোড়লদের বলতে চাই , আপনারা এই গণঅভ্যুত্থান কিংবা স্বাধীনতাকে অস্বীকার করছেন।

আমরা বিগত ৫৩ বছর ধরে চিকিৎসা খাতে নানা ধরনের বৈষম্যের শিকার হয়েও, দেশের এই নায়কদের জন্য নিজেদের দায়িত্ব থেকে ফ্রি স্বাস্থ্য সেবা,দীর্ঘ মাস ব্যাপী ফ্রি ফিজিওথেরাপি চিকিৎসার ব্যবস্থা করেছি। আমরা দেশের প্রয়োজনে,দেশের স্বার্থে অবিচল ছিলাম ও ভবিষ্যতে থাকবো ইনশাআল্লাহ । দীর্ঘ ৫৩ বছর ধরে স্বাস্থ্য খাতে আপনারা আমাদের সাথে বৈষম্য করে যে ধৃষ্টতার উদাহরণ সৃষ্টি করেছেন তার দায়ভার সম্পূর্ণ আপনাদের। আপনারা একজন ফিজিওথেরাপিস্ট কে ফিজিক্যাল মেডিসিনের তত্ত্বাবধানে কাজ করতে বলেন। সন্মানিত মহোদয় ফিজিওথেরাপি হল একটি স্বীকৃত স্বায়ত্তশাসিত স্বাস্থ্যসেবা পেশা যা রোগীদের যত্নে চিকিৎসা পেশাজীবীদের সাথে উন্মুক্ত এবং সমান পেশাদার অংশীদারিত্বে কাজ করে। (WCPT ঘোষণা 1995)

নবীন থেকে প্রবীন, ICU থেকে খেলার মাঠ সব ক্ষেত্রে ফিজিওথেরাপির প্রয়োজন পড়ে । তাই সুস্পষ্ট ও দৃঢ় ভাবে বলতে চাই সকল উপজেলা ও জেলা সদর হাসপাতালে অবিলম্বে ১ম শ্রেণীর পদে ফিজিওথেরাপিস্ট নিয়োগ দিতে হবে।

আব্দুর রহমান আশিক
নিটোর ২৬ তম ব্যাচ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close