আন্তর্জাতিক

চীনে ভূ-পৃষ্ঠ থেকে স্যাটেলাইটের তথ্য সংগ্রহে লেজার স্টেশন স্থাপন

স্যাটেলাইট থেকে তথ্য সংগ্রহে ভূ-পৃষ্ঠে সফলভাবে ৫০০ মিলিমিটার ক্যালিবার অ্যান্টেনার একটি লেজার স্টেশন স্থাপনের ঘোষণা দিয়েছে চীন। চীনের সায়েন্স অ্যাকাডেমির অ্যারোস্পেইস ইনফরমেশন রিসার্চ ইন্সটিটিউট- এআইআর’র প্রকল্প এটি।

সংস্থাটি জানিয়েছে, রবিবার উত্তর-পশ্চিমাঞ্চলের শিনজং প্রদেশে স্বায়ত্তশাসিত উইগুর অঞ্চলের পামির মালভূমিতে স্থাপন করা হয় ওই লেজার স্টেশন। এর মধ্য দিয়ে স্যাটেলাইটের তথ্য সংগ্রহে এককভাবে বেতার তরঙ্গের ওপর নির্ভরতার যুগ শেষ হলো।

ভূ-পৃষ্ঠ থেকে স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে অনেক বেশি সুযোগ-সুবিধা দেয় লেজার প্রযুক্তি। একই সাথে এর মাধ্যমে বিপুল পরিমাণ তথ্য আদানপ্রদানের সুযোগ আছে। পূর্বের বেতার তরঙ্গের তুলনায় লেজার প্রযুক্তির মাধ্যমে দশ থেকে প্রায় এক হাজার গুণ বেশি তথ্য সংগ্রহ করা যাবে। এছাড়া এ ধরনের স্টেশন নির্মাণে বড় স্থাপনার প্রয়োজন পড়ে না। স্বল্প ওজনের যন্ত্রপাতি পরিচালনা ও রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও সুবিধাজনক। একই সাথে এগুলোর জন্য বিদ্যুত বা জ্বালানি খরচও কম।

এটিকে নতুন এক দিগন্তের উন্মোচন হিসেবে দেখা হচ্ছে। এতে করে আগামীতে চীনের মহাকাশ বিষয়ক কর্মকাণ্ড নানাভাবে উপকৃত হবে।

তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার ক্ষেত্রে লেজার স্টেশনের কর্মকাণ্ড নানাভাবে বিঘ্নিত হওয়ার ঝুঁকি আছে। সেই ঝুঁকি এড়াতেই বেছে নেয়া হয়েছে তুলনামূলক স্থিতিশীল আবহাওয়ার পামির মালভূমিকে। আবহাওয়া সংক্রান্ত ঝুঁকির বিষয়টি এড়াতে কী করা যায় তা নিয়ে আরো গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close