সারাদেশ

কুড়িগ্রাম, জামালপুর, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের বন্যা পরিস্থিতির অবনতি, তীব্র ভাঙন

কুড়িগ্রাম, জামালপুর, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। প্লাবিত হয়েছে নতুন নতুন এলাকা। এর মধ্যে বিভিন্ন জায়গায় চলছে তীব্র ভাঙন। দিশেহারা দুর্গতরা। সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দুর্ভোগ কমেনি বানভাসিদের।

কয়েকদিনের ভারী বৃষ্টি ও উজানের ঢলে ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

কুড়িগ্রামে নদী তীরবর্তী ৬ উপজেলার ৪১টি ইউনিয়নের দেড় লাখেরও বেশি মানুষ পানিবন্দি। তলিয়ে গেছে রাস্তাঘাট ও কয়েক হাজার হেক্টর ফসলি জমি। বন্ধ রয়েছে এসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান।

টাঙ্গাইলে বন্যার পানির তোড়ে ভেঙে গেছে ভালকুটিয়ার কাঁচা সড়ক। প্লাবিত হয়েছে কয়েকটি এলাকা। ভাঙনে নদীগর্ভে গেছে শতাধিক বাড়ি-ঘর ও স্থাপনা। আতঙ্কে এলাকাবাসি।

সিরাজগঞ্জে ফুসছে যমুনা। নতুন করে প্লাবিত হয়েছে ফুলজোড়, ইছামতিসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল। পানিবন্দি শত শত পরিবার। দেখা দিয়েছে তীব্র ভাঙনও। এক সপ্তাহের ব্যবধানে এ অঞ্চলের দেড় শতাধিক বাড়ি-ঘর ও স্থাপনা গেছে নদী গর্ভে।

জামালপুরের ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জসহ ২৩টি ইউনিয়ন ও তিনটি পৌরসভার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নতুন করে পানিবন্দী লক্ষাধিক মানুষ। শিশু খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে দুর্গতরা।

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দুর্দশা কাটছে না পানিবন্দিদের। খাদ্য সংকটে পড়েছেন বন্যাকবলিতরা। এদিকে বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় পানি নামছে না সীমান্তবর্তী জকিগঞ্জসহ বিভিন্ন এলাকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close