আন্তর্জাতিকনির্বাচনী হালচাল

৫০ ভাগ ভোট না পড়ায় ইরানে প্রেসিডেন্ট নির্বাচন পিছিয়ে ৫ জুলাই

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী ৫০ ভাগের বেশি ভোট না পাওয়ায় শীর্ষ দুই প্রার্থীর মধ্যে আগামী ৫ জুলাই ফিরতি লড়াই হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। শনিবার (২৯ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মাসুদ পেজেশকিয়ন এবং সাঈদ জালিলির মধ্যে ফিরতি লড়াই হবে।

সর্বশেষ হিসাব অনুযায়ী মাত্র ২৪.৫ মিলিয়ন ভোট গণনা হয়েছে। এতে দেখা যাচ্ছে পেজেশকিয়ন পেয়েছেন ১০.৪ মিলিয়ন ভোট। তিনিই সবার চেয়ে এগিয়ে রয়েছেন। দ্বিতীয় স্থানে আছেন জলিলি। তিনি পেয়েছেন ৯.৫ মিলিয়ন ভোট। অপর দুই প্রার্থী অনেক পিছিয়ে আছেন। তাদের পক্ষে প্রতিদ্বন্দ্বিতায় আসা সম্ভব নয়। মোহাম্মাদ বাকের কলিবফ ৩.৪ মিলিয়ন ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন। আর চতুর্থ স্থানে আছেন মোস্তফা পুরমোহাম্মাদি। তিনি পেয়েছেন ২ মিলিয়ন ভোট।

ইরানি বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, এই দফা নির্বাচনে দেশের ভেতরে ও বাইরে ৬ কোটি ১৪ লাখ ৫২হাজার ৩২১ জন ভোট দেয়ার যোগ্য ছিলেন। গতকাল (৮ জুন, শুক্রবার) স্থানীয় সময় সকাল ৮:০০ টায় ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয় এবং ৩বার সময় বাড়িয়ে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

ইরানের নির্ধারিত প্রেসিডেন্ট নির্বাচন ২০২৫ সালের জুন মাসে হওয়ার কথা ছিল। কিন্তু গত ১৯ মে প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি তার সাত সফরসঙ্গীসহ এক মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার কারণে সংবিধানের ১৩১ এবং ১৩২ নম্বর ধারা অনুযায়ী আগাম নির্বাচন অনুষ্ঠিত হলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close