আন্তর্জাতিকরাজনীতি

মিত্রদের সঙ্গে আজ বৈঠকে বসবে বিজেপি ও কংগ্রেস

ভারতের বহুল আলোচিত নির্বাচন শেষ হয়েছে। লক্ষ্য পূরণ হয়নি বিজেপি জোট তথা এনডিএ জোটের। অপরদিকে কংগ্রেস জোট ‘ইন্ডিয়া’র ইতিবাচক ফলাফলে পাল্টে গেছে দেশটির সরকার গঠনের চিত্র। একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দলই। তাই এবার জোটবদ্ধ হয়েই গড়তে হবে সরকার। সেদিক থেকে ভালো অবস্থানে বিজেপি জোট। তবে ক্ষীণ সম্ভাবনা আছে কংগ্রেস জোটেরও।

এই জটিল হিসাব-নিকাশ মেলাতে উভয় জোটই তাদের মিত্রদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে আজ বুধবার (৫ জুন)। সরকার গঠন নিয়ে ‘ইন্ডিয়া’ জোট দিল্লিতে বৈঠক করবে বলে জানা গেছে।

মঙ্গলবার সন্ধ্যায় ঘোষিত আনুষ্ঠানিক ফলাফলে, মোদির হিন্দু জাতীয়তাবাদী দলটি সাধারণ নির্বাচনে এককভাবে ২৪০টি আসন জিতেছে। যেখানে সংসদে সরকার গঠন করতে হলে একটি দলকে ৫৪৩ আসনের মধ্যে ২৭২টি নিশ্চিত করতে হয়।

বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৩টি আসন জিতেছে, যা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের চেয়ে বেশি।

তাই সরকার গঠনে বিজেপিকে বিশেষ করে চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের উপর নির্ভর করতে হবে। তবে এই দুই নেতারই দল পরিবর্তনের প্রবণতা রয়েছে। তারা যদি হঠাৎ দল পরিবর্তন করে তবে বিপাকে পড়তে পারে বিজেপি। এমন পরিস্থিতিতে দলটির সভাপতি জেপি নাড্ডা মঙ্গলবার একটি বৈঠকের আহ্বান জানান।

এদিকে, রাহুল গান্ধীর মধ্যপন্থী কংগ্রেস পার্টির নেতৃত্বে বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ২৩৩টি আসন জিতেছে। কংগ্রেস একাই জিতেছে ৯৯টি আসন, যা ২০১৯ সালে জয়লাভ করা আসনের প্রায় দিগুণ। তখন ৫২টি আসন জিতেছিলো দলটি। সূত্র: রয়টার্স, হিন্দুস্তান টাইম্স

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close