নারায়ণগঞ্জ

গজারিয়া ৬৬০ মেগাওয়াট ইপিএল-ডব্লিউপিএল কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট একটি কার্বন বোমা

গজারিয়া ৬৬০ মেগাওয়াট এলএনজি পাওয়ার প্ল্যান্ট বাতিল করুন

৪ জুন ২০২৪, নারায়ণগঞ্জ: প্রতি বছর ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় এবং এর লক্ষ্য পরিবেশগত কর্মকা- সচেতনতা বৃদ্ধি এবং উদযাপন করা। বিশ্ব পরিবেশ দিবস ২০২৪-এর প্রাক্কালে, আজ, ৪ জুন, এনভায়রনমেন্ট সেফ গার্ড অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (ESADS) পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক (ক্লিন), এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট (বিডব্লিউজিইডি) যৌথভাবে একটি বৈচিত্র্যময় আয়োজন করেছে। নারায়ণগঞ্জ শহরে প্রচার-প্রচারণা অনুষ্ঠানে, আয়োজকরা জীবাশ্ম জ্বালানী বিদ্যুৎ কেন্দ্র থেকে কার্বন নিঃসরণ কমিয়ে প্রকৃতির পুনরুদ্ধারের দাবি জানান। পরিবেশ ও অর্থনীতির ক্ষতি হওয়ায় এলএনজি আমদানি ও ব্যবহার বন্ধেরও দাবি জানান তারা। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (MCPP) বাস্তবায়ন এবং জীবাশ্ম জ্বালানী বিদ্যুৎ কেন্দ্র থেকে কার্বন নিঃসরণ কমিয়ে প্রকৃতি পুনরুদ্ধার করা দাবীর মধ্যে ছিল।

জীবাশ্ম জ্বালানী বিদ্যুৎ কেন্দ্রগুলি গ্রিনহাউস গ্যাস নির্গমনে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, জলবায়ু পরিবর্তনকে চালিত করে এবং বিশ্বব্যাপী বাস্তুতন্ত্রকে হুমকির মুখে ফেলে। এই সমস্যার জরুরীতা স্বীকার করে, ESADS, CLEAN এবং BWGED ক্লিনার এবং আরও টেকসই শক্তির উৎসের দিকে উত্তরণের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছে। এডভোকেসি, শিক্ষা এবং CSO -এর সাথে সহযোগিতার মাধ্যমে, আমরা জীবাশ্ম জ্বালানি নির্ভরতা দূর করার এবং নবায়নযোগ্য শক্তির বিকল্প গ্রহণের দিকে কাজ করছি।

এই সংস্থাগুলির পরিবেশবাদী কর্মীরা গজারিয়া ৬৬০ মেগাওয়াট ইপিএল-ডব্লিউপিএল কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টকে “কার্বন বোমা” হিসাবে উল্লেখ করেছেন যদি এটি বাণিজ্যিক পরিচালনার ক্ষেত্রে আসে। প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রে, গজারিয়া ৬৬০ মেগাওয়াট এলএনজি পাওয়ার প্ল্যান্ট প্রতি কিলোওয়াট ঘণ্টায় ৯৫০ গ্রাম CO2 নির্গত করবে। যদি এটি সম্পূর্ণভাবে চলে তবে এটি বার্ষিক ৯৭,৩৩৩ টন CO2 নির্গত করতে পারে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে ২১,৪১,৩২৬ টন, মুন্সীগঞ্জ এলাকায় একটি কার্বন বোমা তৈরি করে। তারা আরও যোগ করেছে যে বিদ্যুৎ কেন্দ্রটি একটি এলএনজি লক-ইন তৈরি করবে, শক্তি বিলম্বিত করবে। দীর্ঘমেয়াদে রূপান্তর প্রক্রিয়া। “ইকোসিস্টেম পুনরুদ্ধার” এর এই বছরের থিমের সাথে সারিবদ্ধভাবে, আমরা জীবাশ্ম জ্বালানী বিদ্যুৎ কেন্দ্র থেকে কার্বন নির্গমনের প্রভাব কমানোর জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিচ্ছি।
অনুষ্ঠানে বক্তারা গজারিয়া ৬৬০ মেগাওয়াট এলএনজি পাওয়ার প্ল্যান্ট বাতিলের দাবি জানান। টেকসই শক্তির উদ্যোগ থেকে শুরু করে নীতি ওকালতি এবং সম্প্রদায়-নেতৃত্বাধীন সংরক্ষণ প্রচেষ্টা, এই সংস্থাগুলি স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক স্তরে অর্থপূর্ণ পরিবর্তন আনতে প্রতিশ্রুতিবদ্ধ। জীবাশ্ম জ্বালানী পাওয়ার প্ল্যান্টগুলি দীর্ঘকাল ধরে কার্বন নির্গমনে একটি উল্লেখযোগ্য অবদানকারী, জলবায়ু পরিবর্তনকে বাড়িয়ে তুলেছে এবং বিশ্বব্যাপী সম্প্রদায়ের স্বাস্থ্য ও মঙ্গলকে হুমকির মুখে ফেলেছে। এই সঙ্কটের গভীর প্রভাবকে স্বীকৃতি দিয়ে, এই কর্মীরা ক্ষতিগ্রস্ত জনগোষ্টির অধিকার রক্ষার পাশাপাশি পরিচ্ছন্ন, নবায়নযোগ্য শক্তির উৎসের দিকে উত্তরণের প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন।
“আমরা বিশ্বাস করি যে প্রকৃতি পুনরুদ্ধার করা কেবল একটি পরিবেশগত বাধ্যতামূলক নয় বরং ভবিষ্যত প্রজন্মের জন্য একটি নৈতিক বাধ্যবাধকতা,” মোহাম্মদ হোসেন, ESADS -এর চেয়ারম্যান বলেন “ফসিল ফুয়েল পাওয়ার প্ল্যান্ট থেকে কার্বন নিঃসরণ কমানোর জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়ার মাধ্যমে, আমরা মূল্যবান বাস্তুতন্ত্র রক্ষা করতে পারি, জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি প্রশমিত করতে পারি এবং সবার জন্য আরও টেকসই ভবিষ্যত গড়ে তুলতে পারি।
এই সমাবেশে ESADS মহাসচিব মীযানুর রহমান, প্রতিবন্ধী ও শিশু কল্যাণ পরিষদ, সরদার এম.এ মহিন, পরিবেশবিদ মোঃ খালেদ মোশারফ, ইয়াকুব কামাল, মীমরাজ হোসেন রাহুল, রাকিবুল হাসান ইফতি সহ সংগঠনের সদস্য ও অতিথিরা উপস্থিত ছিলেন।
জলবায়ু পরিবর্তনের মোকাবেলা এবং আমাদের গ্রহের জীববৈচিত্র্য রক্ষা করার জরুরী প্রয়োজনের সাথে বিশ্ব যখন লড়াই করছে, তখন এই তিনটি সংস্থার একীভূত শক্তি প্রকৃতির পুনরুদ্ধারের দাবি চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি গর্বিতভাবে ঘোষণা করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close