নারায়ণগঞ্জরাজনীতি

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি বহাল, ওয়ার্ড ও থানা কমিটির পর মহানগর সম্মেলন

আহসানুল হাবিব সোহাগ : ২৫ অক্টোবর নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সম্মেলন বাতিল করে পূর্ণাঙ্গ কমিটি বহাল রাখা হয়েছে। এর পাশাপাশি দ্রুত মহানগরের অধিনে ২৭টি ওয়ার্ড ও তিনটি থানা কমিটি করার মাধ্যমে কাউন্সিলর সৃষ্টির মাধ্যমে মহানগর আওয়ামীলীগের সম্মেলন করার নিদের্শ দিয়েছেন দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিষয়টি নিশ্চিত করেছে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের শীর্ষ একাধিক নেতা। তারা এও বলেছেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে মহানগরের নেতাদের ঢাকায় ডাকেননি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আর্যম। শহরের পর মহানগরের ৭ বছরেও ২৭টি ওয়ার্ড কমিটি করতে না পারায় দলীয় সভানেত্রী শেখ হাসিনা উষ্মা প্রকাশ করেছেন। দ্রুত সাংগঠনিকভাবে কমিটি করার তাগিদ দেন সাংগঠনিক সম্পাদক মির্জা আজমকে।

ঘূর্ণিঝড়ের রেশ কাটার পর ঢাকায় ডেকে নিয়ে মহানগরের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহাকে দলীয় গঠনতন্ত্রের নিয়ম মেনে দ্রুত কমিটি দেয়ার পরামর্শ দিবেন মির্জা আযম।

একাধিক সূত্রে জানা গেছে, দলীয় গঠনতন্ত্র অনুযায়ী মহানগর আওয়ামীলীগের পূণাঙ্গ কমিটি হবে ৭৫ সদস্য বিশিষ্ট। তার অধীনে থানা কমিটিগুলোতে হবে ৭১ সদস্য বিশিষ্ট। থানার অধীনে ওয়ার্ড কমিটিতে ৬৯ সদস্য বিশিষ্ট কমিটি হবে। সব মিলিয়ে ২ হাজার ১৫১ সদস্য নিয়ে হবে মহানগরের কাউন্সিলর। এর মধ্যে অনেকে একাধিক পদ ও সদস্য হবেন, সে ক্ষেত্রে কিছুটা কাউন্সিলর কমবে।

নারায়ণগঞ্জ মহানগরের তিনটি থানা কমিটির কোন হদিস নাই। যারা থানা কমিটির কর্তা তারা বলছেন, তারা আগে নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের অধীনে হয়েছিলেন। সভাপতি ও সাধারণ সম্পাদকের নীরব দ্বন্দ্বের কারণে ওয়ার্ড কমিটির পাশাপাশি থানা কমিটিও করতে পারেনি মহানগর আওয়ামীলীগ। কয়েকবার ওয়ার্ড কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হলেও পরে সেগুলো হয়নি।

মহানগরের নেতারা জানান, আমরা জানতে পেরেছি মহানগর আওয়ামীলীগের সম্মেলন করার জন্য কাউন্সিলর লাগবে। কিন্তু মহানগর হওয়ার ৭ বছরেও কোন কমিটি করতে পারে সভাপতি ও সাধারণ সম্পাদক। কমিটি গঠনে তারা ব্যর্থ বলবো না, তারা কালক্ষেপন করেছে। কি কারণে করেছে, সেগুলো সভাপতি ও সাধারণ সম্পাদক বলতে পারবেন।

২৫ অক্টোবর সম্মেলন করার জন্য প্রতিটি ওয়ার্ডে ২০ জন সদস্য করে কাউন্সিলর করা হয়েছিলো। ইতোমধ্যে অনেক ওয়ার্ড কমিটি করার জন্য আমরা প্রস্তুত রয়েছি বলে জানান। তারা আরো জানান, কেন্দ্রীয় সভানেত্রী শেখ হাসিনা কি কি বার্তা দিয়েছেন সাংগঠনিক সম্পাদককে, সেগুলো জেনে আমরা প্রস্তুতি নিতে পারবো।

২৭টি ওয়ার্ড কমিটি দ্রুত দেয়ার জন্য সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক খোকন সাহা প্রস্তুত রয়েছে। শুধু নেতৃত্বে নিয়ে তাদের মধ্যে মত বিরোধ থাকতে পারে, সেগুলো কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে সমাধান সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close