জাতীয়ধর্মরংপুর বিভাগ

পদ্মা সেতুর আদলে দুর্গাপূজা মঞ্চ, দর্শনার্থীদের ভিড়

পদ্মা সেতুর আদলে তৈরি করা হয়েছে প্রতিমা মঞ্চ। তার ওপর স্থাপন করা হয়েছে দুর্গা, অসুর, কার্তিক, গণেশ, লক্ষ্মী ও সরস্বতী। এসব প্রতিমার পাশাপাশি স্থাপন করা হয়েছে তাদের বাহন সিংহ, মহিষ, ময়ূর, ইঁদুর, পেঁচা, রাজহাঁসের প্রতিকৃতি। মন্দির জুড়ে ফুটিয়ে তোলা হয়েছে পৌরাণিক কাহিনী।

দুর্গাপূজা উপলক্ষে ব্যতিক্রমী এই প্রতিমা মঞ্চ তৈরি করা হয়েছে রংপুর নগরীর পালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে। এই প্রতিমা মঞ্চ দেখতে এখন ভিড় জমাচ্ছেন দর্শনার্থীরা।

অস্থায়ী এই মন্দিরের প্রবেশপথে তৈরি করা হয়েছে সুদৃশ্য গেট। পদ্মা সেতুর আদলে তৈরি প্রতিমা মঞ্চটিকে রঙ করে আরও আকর্ষণীয় করা হয়েছে। প্রতিটি ১৪ ফিটের ৬টি পিলারের উপর ২৫ ফিটের ৪টি স্প্যানে তৈরি হয়েছে এই মঞ্চ। মঞ্চের বিভিন্ন দিকে স্থাপন করা হয়েছে প্রতিমাগুলো।

ভোলানাথ নামের অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক বলেন, গত ৫৬ বছর থেকে উজ্জ্বল সমিতি এই মাঠে পূজার আয়োজন করছে। গত বছর করোনা ভাইরাসের আদলে প্রতিমা মঞ্চ বানিয়ে সাড়া ফেলেছিল এবং মানুষকে সচেতন করেছিল। এবার তারা পদ্মা সেতুর আদালে পূজার মঞ্চ বানিয়ে আরো সাড়া ফেলে দিয়েছে। দূর-দূরান্ত থেকে অনেক মানুষ দেখতে ভিড় জমাচ্ছেন।

অর্ধশতাধিক স্বেচ্ছাসেবকের দীর্ঘ দুই সপ্তাহের অক্লান্ত পরিশ্রমে পরিপূর্ণ রূপ পেয়েছে পদ্মাসেতুর আদলে তৈরি এই প্রতিমা মঞ্চের। প্রতি বছরই প্রতিমা তৈরির ক্ষেত্রে নতুনত্ব আনার চেষ্টা করেন আয়োজক কমিটি।

উজ্জ্বল সমিতির সাধারণ সম্পাদক সুব্রত কুমার রায় সুমন বলেন, পালপাড়ার এই মাঠে গত ৫৬ বছর ধরে পূজা উদযাপন করে আসছে উজ্জ্বল সমিতি। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের কাছে পদ্মা সেতু হচ্ছে স্বপ্নের সেতু। সে কারণে পূজা উদযাপন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ বছর পদ্মা সেতুর আদলে মঞ্চ তৈরী করা হয়েছে। এতে পদ্মা সেতুর আদলে তৈরি মঞ্চসহ প্রতিমা স্থাপনে ব্যয় হয়েছে প্রায় সাড়ে ৩ লাখ টাকা।

রংপুর মহানগরীতে এবার ১৫৭টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। আর পুরো জেলায় ৯২৮টি পূজা মণ্ডপে পালিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এদিকে, যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ সবগুলো পূজামণ্ডপ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় আনা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close