রাজশাহী বিভাগ

রাজশাহীতে নগর যুব কাউন্সিল গঠন করার লক্ষ্যে গাইডলাইন বিষয়ক পরামর্শমূলক সভা অনুষ্ঠিত

 

 

তরুণদের দক্ষতা উন্নয়ন, নেতৃত্ব দেওয়ার দক্ষতা গড়ে তুলতে এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় উদ্বুদ্ধ করতে সিরাক- বাংলাদেশ UNDEF এর অর্থায়নে এবং UNHabitat এর সহায়তায় “Advancing Engagement by Setting Up Urban Youth Councils in Bangladesh” প্রকল্পটি বাংলাদেশের চারটি শহর (নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী) বাস্তবায়ন করছে।
প্রকল্পটির পরবর্তী কার্যক্রম অনুসারে, গত ৩০ জুন, ২০২২ ইং তারিখে রাজশাহী সিটি কর্পোরেশন ও সিরাক-বাংলাদেশ এর যৌথভাবে নগর যুব কাউন্সিল গাইডলাইন বিষয়ক পরামর্শমূলক সভা রাজশাহীতে অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় পূর্বের গাইডলাইন ওয়ার্কশপে অস্থায়ী টাস্কফোর্স সদস্যদের সহযোগিতায় তৈরি খসড়া নীতিমালাগুলো নিয়ে স্থানীয় সরকারী ও বেসরকারি কর্মকর্তাবৃন্দদের সাথে পরামর্শমূলক আলোচনা এবং একটি চূড়ান্ত নীতিমালা তৈরি করা হয়।
উক্ত সভা সঞ্চালনা করেন, সিরাক-বাংলাদেশ এর সহকারী পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের ১৯ নং ওয়ার্ড এর কাউন্সিলর জনাব মোঃ তৌহিদুল হক, সংরক্ষিত আসনের-০৭নং কাউন্সিলর জনাব মোসাঃ উম্মে সালমা, বারসিক রিসোর্স সেন্টার ফর ইনডিজেনাস নলেজ (বারসিক) এর আঞ্চলিক সমন্বয়কারী জনাব মোঃ শহিদুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর সহকারী অধ্যাপক ড. সুলতান মাহমুদ রানা, রাজশাহী কলেজের সহযোগী অধ্যাপক মোঃ আজমত আলী রকি, বাংলাদেশ ন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ এর প্রধান শিক্ষক মোঃ সোহেল পারভেজ সবুজ, এলিজ্যাবল ইয়ুথ ফর ইভোলিউশন এর নির্বাহী পরিচালক মোঃ গোলাম নবী রনি এবং সাংবাদিকগণরা।
প্রকল্পটির মূল লক্ষ্য হল তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলরগণ সিটি কর্পোরেশনের মেয়রের সরাসরি তত্ত্বাবধানে (মেয়র উক্ত নগর যুব কাউন্সিলের সভাপতিত্ব করবেন) ও ওয়ার্ড কাউন্সিলরবৃন্দের সাথে সমন্বয়ের মাধ্যমে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণে উদ্বুদ্ধ করা।এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১১ ও ১৬ (SDG-11& 16) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।
নগর যুব কাউন্সিল গঠনে তরুণদের সম্পৃক্তকরণ প্রকল্পের মাধ্যমে নগরের উন্নয়ন কর্মকান্ডে তরুণদের সম্পৃক্তকরণের লক্ষ্যে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের মধ্যে থেকে প্রতিনিধি মনোনয়ন ও নির্বাচন প্রক্রিয়ায় নির্বাচিত করে তাদের কথা, মতামত ও দাবিসমূহ সিটি কর্পোরেশনের কাছে প্রাতিষ্ঠানিকভাবে উপস্থাপন করবে যা টেকসই উন্নয়নের জন্য এবং তরুণদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রে উপযুক্ত ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিরাক -বাংলাদেশ এর অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার মোঃ নাহিদুর রাহমান এবং রাজশাহীর বিভাগীয় সমন্বয়কারী মোঃ মাহমুদুল হাসান শিশির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close