আন্তর্জাতিকখেলাধুলাজাতীয়বিনোদন

বাংলাদেশকে হারিয়ে সিরিজে ফিরল দক্ষিণ আফ্রিকা

কাগিসো রাবাদার বোলিং তোপে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৪ রান তুলতে পারে। জোহানেসবার্গে মাত্র ১৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের ঝড়ো ইনিংস এবং কাইল ভেররেন্নের দুর্দান্ত ফিফটিতে ভর করে ৭৬ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আর তিন ম্যাচ সিরিজে ১-১’এ সমতায় ফেরে প্রোটিয়ারা।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হন কুইন্টন ডি কক। ইনিংসের ৮ম ওভারে মাত্র ২৬ বলে কুইন্টন ডি কক পূর্ণ করেন অর্ধশতক। তাকে বেশ সঙ্গ দিচ্ছিলেন জানেমান মালান। দুর্দান্ত উদ্বোধনী জুটি অবশেষে থামান মিরাজ। ১৩তম ওভারের তৃতীয় বলে ৪০ বলে ২৬ রান করা মালানকে বোল্ড করলে ভাঙে ৮৬ রানের উদ্বোধনী জুটি।

এরপর ভয়ংকর হয়ে ওঠা কুইন্টন ডি কককে থামান সাকিব আল হাসান। ১৬তম ওভারের দ্বিতীয় বলটি ডিপ মিড উইকেটে উড়িয়ে মেরেছিলেন ডি কক, সেখান থেকে দুর্দান্ত এক ক্যাচ ধরেন আফিফ হোসেন। আর তাতেই ৯৪ রানে দুই উইকেট হারায় স্বাগতিকরা। আউট হওয়ার আগে ৪১ বলে ৯টি চার আর দুটি ছক্কায় ৬২ রান করেন কুইন্টন ডি কক।

 

তৃতীয় উইকেটে কাইল ভেররেন্নের সঙ্গে ৮২ রানের জুটি গড়ে দলকে জয়ের দিকে নিয়ে যান প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। তবে জয় থেকে মাত্র ১৯ রান দূরে থাকতে আফিফ হোসেনের বলে শরিফুলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন বাভুমা। প্রোটিয়া অধিনায়ক ৫২ বলে তিনটি চার আর একটি ছক্কায় ৩৭ রানের ইনিংস খেলে ফেরেন।

১৭৬ রানে তৃতীয় উইকেট হারানো প্রোটিয়াদের জয় এনে দিয়েই মাঠ ছাড়েন অর্ধশতক হাঁকানো কাইল ভেররেন্নে। আর ভ্যান ডার ডুসেন অপরাজিত থাকেন ১৪ বলে ৮ রান করে।  ভেররেন্নে করেন ৭৭ বলে ৫৮ রান করেন। এতেই ৭৬ বল হাতে রেখে ৭ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ, সাকিব আল হাসান এবং আফিফ হোসেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে আফিফ হোসেনের ৭২ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে বাংলাদেশ ৯ উইকেটে তোলে ১৯৪ রান। বাংলাদেশকে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১’র সমতায় ফিরল প্রোটিয়ারা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বাংলাদেশ: ৫০ ওভার; ১৯৪/৯; (তামিম ১, লিটন ১৫, সাকিব ০, মুশফিক ১১, ইয়াসির ২, মাহমুদউল্লাহ ২৫, আফিফ ৭২, মিরাজ ৩৮, তাসকিন ৯*, শরিফুল ২, মোস্তাফিজ ২*); (এনগিডি ১০-২-৩৪-১, রাবাদা ১০-০-৩৯-৫, পারনেল ২.৫-০-৬-১, বাভুমা ৬.১-০-২২-০, শামসি ১০-১-২৬-১, মহারাজ ১০-০-৫৭-০, ডুসেন ১-০-৩-১)।

দক্ষিণ আফ্রিকা: ৩৭.২ ওভার; ১৯৫/৩; (মালান ২৬, ডি কক ৬২, ভেররেন্নে ৫৮*, বাভুমা ৩৭, ডুসেন ৮*); (শরিফুল ৪-০-২৯-০, তাসকিন ৪-০-৪১-০, মিরাজ ১০-০-৫৬-১, মোস্তফিজ ৩-০-১৩-০, সাকিব ১০-২-৩৩-১, আফিফ ৫-০-১৫-১, মাহমুদউল্লাহ ১.২-০-৮-০)।

ফলাফল: দক্ষিণ আফ্রিকা ৭৬ বল হাতে রেখে ৭ উইকেটে জয়ী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close