ঢাকা

হাজারীবাগে কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা নিয়ে ইয়ুথ অ্যাকশন ফর ডেভেলপমেন্টের গণশুনানীর আয়োজন

রাকিবুল ইসলাম ইফতি, বার্তাকক্ষ সম্পাদকঃ ২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার

ইয়ুথ একশন ফর ডেভেলপমেন্ট এর আয়োজনে গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশের সহযোগিতায়  শহীদ শামসুন্নেসা আর্য মনি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা কেন্দ্রের সামাজিক নিরিক্ষার ফলাফলের গনশুনানী আয়োজন করা হয়।

উপস্থিত সকলকে স্বাগতম জানান ইয়ুথ একশন ফর ডেভেলপমেন্টের আইটি সমন্বয়ক ইয়াসিন আরাফাত রাব্বি।

বৃক্ষরোপনের মাধ্যমে গণশুনানি অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়। শুনানির শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন শিশির দাশ সাধারণ সম্পাদক ইয়ুথ একশন ফর ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্দেশ্য সকলের মাঝে তুলে ধরেন। গণ শুনানির উদ্দেশ্য সকলের সামনে তুলে ধরেন সংগঠনটির সভাপতি মোনতাহের আরাফাত।

ইয়ুথ একশন ফর ডেভেলপমেন্ট গনশুনানী পরিচালনা করার জন্য হাজারীবাগ এলাকায় ১৩ জন সদস্য বিশিষ্ট একটি নাগরিক কমিটি তৈরি করেন, যারা স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে সেবা নিয়েছেন তাদের সাথে স্কোর কার্ড বা এফজিডির  মাধ্যমে তাদের মতামত, সুপারিশ সংগ্রহ করে একটি প্রতিবেদন প্রস্তুত করেন। প্রতিবেদনটি প্রকাশ করেন পায়েল আক্তার, সদস্য নাগরিক কমিটি।

শহীদ শামসুন্নেছা আরজু মনি মা ও শিশু কল্যাণ কেন্দ্র কৈশোর-বান্ধব স্বাস্থ্য সেবা কেন্দ্রে থেকে সম্প্রতি সেবা গ্রহণ করেছে তাদের সাথে কথা বলে জানা যার কৈশোর-বান্ধব স্বাস্থ্যকেন্দ্রের কথা জানতে পেরে তারা অনেক খুশি এতে কেন্দ্রে গিয়ে অতি সহজেই তারা সেবা গ্রহণ করতে পারছে। তথ্য প্রদানকারী তরুণ হবার কারণে তারা মন খুলে কথা বলছে। চিকিৎসক অনেক সুন্দরভাবে যত্ন সহকারে তাদের চিকিৎসা প্রদান করেছেন । ফ্রি ঔষধ প্রদান করা হয়েছেন। সেবাপ্রদানকারী কর্মচারীদের আচরণও ভালো ছিলো তবে আরো একটু সংশোধন করা যেতে পারে। কিছু  কিশোর কিশোরীরা আরো জানান তারা কখনও জানতেন না এখানে কৈশোর-বান্ধব স্বাস্থ্য কেন্দ্র আছে। আবার কেউ কেউ স্কুল এবং কমিউনিটি ক্যাম্পেইনে অংশগ্রহণের কারণে আগেই আবগত ছিলেন। কিছুদিন আগে স্যানিটারি প্যাড প্রদান করা হলেও এখন দেওয়া হচ্ছে না মাঝে মধ্যে ঔষুধের ঘাটতি দেখা যায়।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক্তার মোঃ আওয়াল হোসেন, মেডিকেল অফিসার, শহীদ শামসুন্নেসা আরজু মনি কেন্দ্র, শাহরিয়ার সিদ্দিকী এফপিআই ৫১, ৫২ ও ৫৮ নম্বর ওয়ার্ড, মিন্টু হালদার, মনিটরিং, জব রিপ্লেসমেন্ট কারিতাস ইকোনমিক প্রকল্প এবং ইয়ুথ একশন ফর ডেভেলপমেন্ট এর সভাপতি মোনতাহের আরাফাত।

গণ শুনানির প্রতিবেদনটি নাগরিক কমিটির মাধ্যমে হাসপাতালের পরিচালনা পর্যায়ে পৌঁছে দেয়ার পর তারা অতি শীঘ্রই সুপারিশ মালা গুলো পর্যালোচনা এবং বাস্তবায়নে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close