নারায়ণগঞ্জরাজনীতিসাহিত্য

নারায়ণগঞ্জে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

নারায়ণগঞ্জে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে শনিবার (১৯ মার্চ) বিকেলে সাড়ে ৫টায় শহরের ২ নং রেলগেটস্থ সংগঠনের কার্যালয়ে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের জেলা আহ্বায়ক প্রদীপ সরকারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলার আহ্বায়ক ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি নিখিল দাস, চারণের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাকির হোসেন, জেলার সদস্য সচিব জামাল হোসেন, সদস্য সেলিম আলাদীন প্রমুখ।

নিখিল দাস বলেন, দেশে আজ চরম-ফ্যাসিবাদী শাসন চলছে। বিরোধী মতপথকে দমনের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের মতো কালোআইন জারি করা হয়েছে। এই আইনে বন্দী হয়ে কারাগারে  জীবন দেন লেখক মুশতাক।

 

বাউল শিল্পী শরিয়ত বয়াতিসহ বহু কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিকসহ রাজনৈতিক কর্মীকে কারান্তরীণ করা হচ্ছে। নির্যাতনের শিকার হতে হচ্ছে। ফলে সাংস্কৃতিক কর্মী, কবি, সাহিত্যিক, লেখকগণ মুক্তভাবে তাদের সৃষ্টিকর্ম চালাতে পারছেন না। সর্বত্র একটি ভীতিকর পারবেশ তৈরি করে রেখেছে।

তিনি আরও বলেন, করোনাকালীন পরিস্থিতির কারণে প্রায় ৩ কোটি ৪২ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। এর মধ্যে শিল্পী-লেখকসমাজ আরো বেশি সংকটে পতিত হয়েছে।

 

এর মধ্যে ‘মরার উপর খাঁড়ার ঘা’ এর মতো চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের বাজার ঊর্ধ্বমূখী। মানুষ দিশেহারা। দরিদ্র সাংস্কৃতিক কর্মীরাও পরিবার পরিজন নিয়ে বহু কষ্টে দিন চালিয়ে যাচ্ছেন। সরকার বাজার নিয়ন্ত্রণে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে আসছেন।

নেতৃবৃন্দ নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে বাম জোটের ডাকে আগামী ২৮ মার্চের অর্ধবেলা হরতাল পালনের জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

আলোচনা শেষে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলার শিল্পীরা সংগীত ও আবৃত্তি পরিবেশন করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close