নারায়ণগঞ্জলেখা-পড়া

না’গঞ্জ হাই স্কুল এন্ড কলেজে নতুন বছরের প্রথম দিনে বই উৎসব পালন

নিজস্ব সংবাদদাতা: “পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই” এ-ই স্লোগানকে আঁকড়ে ধরে নতুন বছরের প্রথম দিনেই নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের সকল শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের মধ্য দিয়ে বই উৎসব পালন করা হয়েছে।
সোমবার (১ জানুয়ারী) সকালে নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের মাঠ প্রাঙ্গণে নতুন বই বিতরণের উৎসব পালন করা হয়।
নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মাহমুদুল হাসান ভুঁইয়া’র সঞ্চালনায় উক্ত বই উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সভাপতি চন্দন শীল।
চন্দন শীল বক্তব্যে বলেন- বিনামূল্যের বই বিশেষত গ্রামাঞ্চলের দরিদ্র অভিভাবকদের জন্য এক বড় ধরনের স্বস্তি। রাষ্ট্রের পক্ষ থেকে এ-ই সহায়তায় তাদের আর্থিক কষ্টের বোঝা অনেকটাই লাঘব হয় নিঃসন্দেহে। আমাদের বিশ্বাস, শুধু বিনামূল্যের বই নয়, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে আরও অনেক কিছু করার আছে। শিক্ষার্থীদের ঝরে পড়া সহ প্রাথমিক শিক্ষার অন্য সমস্যাগুলোর যদি প্রতিকার করা যায়, তাহলে এ দেশের নতুন প্রজন্মের শিক্ষার ভিতটি শক্তভাবে গড়ে উঠতে পারবে। যা একটি জাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।
তিনি আরও বলেন- বছরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই তুলে দিচ্ছেন। আপনারা প্রধানমন্ত্রীর জন্য সকলে মন খুলে দোয়া করবেন। তিনি যেন স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারে। স্মার্ট বাংলাদেশ হতে আগামী প্রজন্মকে স্মার্ট নাগরিক করতে হবে।
এসময় আরও উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সদস্য মায়া আহমেদ, সহকারী প্রধান শিক্ষক (দিবা) মাহবুবুর রহমান, সহকারী প্রধান শিক্ষক (প্রভাতী) সাথী রানী সাহা, অন্যান্য শিক্ষক-শিক্ষিকা বৃন্দ সহ অভিভাবকরা।
উল্লেখ্য, প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে পাঠ্যপস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এ বছর ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থীদের মাঝে প্রায় ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭ পিস্ নতুন বই বিতরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন। এক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে ১৪০০ কোটি টাকা। দেশের প্রতিটি উপজেলায় ইতোমধ্যে পাঠ্যপুস্তক পাঠানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close