নারায়ণগঞ্জ

দৈনিক মুজুরী ৭৫০ টাকা করার দাবিতে আন্দোলনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মীরা

দৈনিক মুজুরী ১৭৫ টাকা থেকে বাড়িয়ে ৭৫০ টাকা করার দাবিতে আন্দোলনে নেমেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা।

সোমবার (১৩ মার্চ) বিকালে শহরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এক কর্মসূচিটি পালন করা হয়। এ সময় বক্তারা অভিযোগ তুলে বলেন, আন্দোলনে অংশ নেওয়ায় পরিচ্ছন্ন কর্মীদের হুমকি দিচ্ছেন কিছু কাউন্সিলর।

ওয়ার্কার্স ইউনিয়নের ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশটি হয়।

সেখানে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শিমুল দাস, সাধারণ সম্পাদক কিশোর লাল, বাংলাদেশ হরিজন ঐক্যপরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস।

তারা বলেন, দৈনিক ১৭৫ টাকা মজুরিতে চার ঘণ্টা কাজ করেন তারা। তাদের সংখ্যা প্রায় ১২০০। তারা চাকরি স্থায়ী করার পাশাপাশি দৈনিক ন্যূনতম ৭৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের জন্য ৮৫০ টাকা দাবি করেন। একই সঙ্গে উৎসব ভাতা, স্থায়ী নিয়োগপত্র, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যু হলে পাঁচ লাখ টাকা, স্বাভাবিক মৃত্যুতে সৎকারের জন্য ৫০ হাজার টাকা, প্রতি ওয়ার্ডে দুইজন ডোম নিয়োগ, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে স্থায়ী আবাসের জন্য বহুতল ভবন নির্মাণের দাবি জানান তারা।

অনেক দিন ধরে দাবি জানালেও সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ পরিচ্ছন্নতা-কর্মীদের।

২০২২ সালের ২, ৩ ও ৪ আগস্ট আন্দোলন করেছিল তারা। সে সময় নগরভবনের সামনে ও প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করেছেন।

সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলাম বলেন, সুইজারল্যান্ডে যদি কোনো পরিচ্ছন্নতাকর্মী এক ঘণ্টা কাজ করে তিনি তিন হাজার ডলার পায়। শুধু ঘণ্টা নয় সেখানে যখন কেউ নিয়োগ পায় তাদের নিয়োগপত্র দেওয়া হয় এবং সন্তানদের শিক্ষা ও পরিবারের সদস্যদের চিকিৎসার নিশ্চয়তা দেয়। কম টাকা দেয় এমন দেয় জাপান। সেখানেও এক ঘণ্টা কাজ করলে আপনি ১ হাজার ১৪৯ টাকা পাবেন। ইতালিতে পাবেন নয়শ টাকা। ইন্ডিয়া ও মিশর সবচেয়ে কম টাকা দেয়। সেখানেও প্রতি ঘণ্টায় একশ টাকার ওপরে দেয়।

তিনি বলেন, সারা পৃথিবীতে পরিচ্ছন্নতাকর্মীদের সন্তানদের ভরণ-পোষণ ও আবাসন রাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া হয়। আপনাদের আশ্বাস দেওয়া হয় এপার্টমেন্ট হচ্ছে। আপনারা দেখছেন। আপনারা যখন সিটি করপোরেশনে ধর্মঘট করছিলেন মাননীয় মেয়র তখন দেশের বাইরে ছিলেন। তিনি বলেছিলেন দেশে এসে পরিচ্ছন্নতাকর্মীদের মজুরি বৃদ্ধি করবেন। তারা তাদের কথা রাখছেন না। কারণ তারা মনে করে এই মানুষগুলোকে দাবিয়ে রাখা যাবে। আজ যখন আপনাদের দাবি নিয়ে প্রেসক্লাবের সামনে আমরা অবস্থান করছি সিদ্ধিরগঞ্জের কিছু কাউন্সিলর হুমকি-ধমকি দিচ্ছে। আমরা আপনাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close