নারায়ণগঞ্জনারায়ণগঞ্জ সদররাজনীতি

প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ নারায়ণগঞ্জ জেলার সমাবেশ ও মশাল মিছিল

জ্বালানি তেলের বর্ধিত মূল্য ও গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার এবং ঢাকায় ছাত্র সমাবেশে হামলাকারী পুলিশের শাস্তির ও নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবিতে প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বুধবার (১০ আগস্ট) সন্ধ্যায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে ছাত্র সমাবেশ ও শহরে মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নারায়ণগঞ্জ জেলা সংসদের সভাপতি ইবনে সানি দেওয়ানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি মুন্নী সরদার, জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রাতুল, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নারায়ণগঞ্জ জেলা সংসদের সহ-সাধারণ সম্পাদক ইফাত ইমতিয়াজ অয়ন্ত, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নারায়ণগঞ্জ জেলা সংসদের স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক আবির হুসাইন।

নেতৃবৃন্দ বলেন, আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানি তেলের দাম কম থাকলেও সরকার রেকর্ড পরিমান তেলের দাম বৃদ্ধি করেছে। জ্বালানি তেলের মূল্য ৪২% থেকে ৫১% বৃদ্ধি করা হয়েছে। নিত্যপণ্যের উচ্চমূল্যের সময়ে জ্বালানির মূল্য বৃদ্ধি জনজীবনে ভয়াবহ বিপর্যয় নিয়ে আসবে। জ্বালানির মূল্যবৃদ্ধি নিত্যপণ্যের মূল্য আরও অনেক বাড়িয়ে দেবে। বিপিসি গত ৮ বছরে ৪৮ হাজার কোটি টাকা লাভ করেছে। গত কিছুকাল তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেশি থাকায় সরকার লোকসানের কথা বলে এ দাম বৃদ্ধি করল। আইএমএফ-এর শর্তপূরণের জন্যই এক লাফে এ মূল্য বৃদ্ধি করা হল। জ্বালানি তেলের ব্যাপক মূল্য বৃদ্ধি তাদের জীবন দুর্বিষহ করে তুলবে।

নেতৃবৃন্দ আরও বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির সাথে সাথে শুরু হয় পরিবহনের নৈরাজ্য। বিভিন্ন রুটগুলিতে বাস মালিকরা স্বেচ্ছাচারীভাবে অনেক বেশি পরিমাণে ভাড়া আদায় করছে। ঢাকা-নারায়ণগঞ্জ রুটে মালিকরা ৪৫ টাকার ভাড়া বাড়িয়ে ৬০ টাকা আদায় করছে। যেখানে ১ নং রেল গেইট থেকে গুলিস্তান জিরো পয়েন্ট পর্যন্ত দুরত্ব ১৮ কিলোমিটার। আর ঢাকা থেকে এখন সানার পাড় হয়ে নারায়ণগঞ্জ আসতে দুরত্ব এক কিলোমিটার বেড়ে হয়েছে ১৯ কিলোমিটার। গড়ে ঢাকা-নারায়ণগঞ্জের দুরত্ব এখন সাড়ে ১৮ কিলোমিটার। ১৮.৫ কিলোমিটারের রাস্তায় সরকার ঘোষিত ভাড়া ৫০ টাকার অধিক হতে পারে না। ঢাকার শাহবাগে ছাত্র সংগঠনসমূহের সমাবেশে হামলা, লক্ষীপুর, বরিশালসহ অনেকগুলো জেলায় জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে পুলিশি ও সরকার দলীয় গুন্ডাবাহিনী হামলা চালিয়েছে এবং প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। দমন পীড়নের পথে সরকার জনগণের ন্যায় সঙ্গত আন্দোলন বন্ধ করতে চায়।

নেতৃবৃন্দ অবিলম্বে জ্বালানি তেলের ও পরিবহনের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং সারাদেশে বিক্ষোভ কর্মসূচিতে হামলাকারী পুলিশ ও সন্ত্রাসীদের শাস্তি এবং প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের নেতৃবৃন্দের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close