আন্তর্জাতিকজাতীয়রাজনীতি

মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের মহাসচিবকে বাম ঐক্যের চিঠি

মিয়ানমারে গনতন্ত্রপন্থিদের বিচারের নামে সামরিক আদালতে ফাঁসি বন্ধের দাবিতে জাতিসংঘের মহাসচিব বরাবর চিঠি দিয়েছে গনতান্ত্রিক বাম ঐক্যে। বৃহস্পতিবার (৪ আগষ্ট) বেলা ১১টার সময় গনতান্ত্রিক বাম ঐক্যের  সমন্বয়ক ও সোস্যাল ডেমোক্রেটিক পার্টির আহবায়ক আবুল কালাম আজাদ এর নেতৃত্বে এই চিঠি হস্তান্তর করা হয় ।


চিঠিটি হুবহু তুলে ধরা হলো:
মাননীয় মহাসচিব জাতিসংঘ, ২০২১ সালে মিয়ানমারের গণতন্ত্রপন্থিদের গন আন্দোলন শুরু হয় এবং মিয়ানমার প্রবাসী ও অন্যান্য দেশের গণতন্ত্রপন্থী আন্দোলন কারীরা মিয়ানমারের বাইরে বিভিন্ন দেশে আন্দোলন শুরু করে, যে আন্দোলন আজো চলমান। আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল মিয়ানমারের সামরিক সরকারের পদত্যাগ। ক্রমবর্ধমান গণআন্দোলন প্রতিহত করতে মিয়ানমারের সেনাসমর্থিত রাষ্ট্রিয় কাউন্সিল মিয়ানমারে জরুরী অবস্থা জারি করে এবং ধারাবাহিক নৃশংসতা শুরু করে। মিয়ানমারের অধিকাংশ মানুষ সামরিক জান্তার ধারাবাহিক নৃশংসতার শিকার। বিভিন্ন সূত্র মতে ১০৭ জন বিক্ষোভকারী মৃত্যুবরন করে। সামরিক সরকার প্রায় ১২ হাজার গণতন্ত্রপন্থিদের আটক করে। জুলাই ২০২২ মিয়ানমারে সাবেক এক এমপিসহ গনতন্ত্রপন্থী ৪ কর্মীর মৃত্যুদন্ড কার্যকর করে দেশটির সামরিক জান্তা সরকার। মিয়ানমারে সামরিক জান্তা সরকার যেভাবে গণতন্ত্রপন্থিদের ধরে ফাঁসি দিয়েছে তাতে দেখা গেছে মানবাধিকার ও গনতন্ত্রের প্রতি দেশটির শাসকদের ন্যূনতম শ্রদ্ধাবোধ নেই। পৃথিবী যে সব লোকজন নিজেদের অধিকারের বিষয়ে সচেতন, যারা গনতন্ত্রের দিকে ফিরে আসতে চায় মিয়ানমারের এ ঘটনা তাদের সবার গালে চর মারার মতোই। এ ছাড়াও মিয়ানমার জাতিগত সমস্যার সমাধান করতে ব্যর্থ, যে কারনে রোহিঙ্গাদের ওপর বারবার নৃশংসতা চলছে। বাংলাদেশে কয়েক লক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠী অবস্থান করছে। বাংলাদেশ চায় জাতিসংঘের মাধ্যমে অল্প সময়ের মধ্যে রোহিঙ্গাদের মিয়ানমারে পূর্নবাসন করা হোক।
অতএব, মহোদয় সমীপে বিনীত অনুরোধ, আমরা গনতান্ত্রিক বাম ঐক্যের নেতারা নিন্দনীয় এ ঘটনায় মিয়ানমারের সামরিক জান্তা সরকারকে শাস্তির আওতায় আনার দাবি করছি।

এ সময় উপস্থিত  ছিলেন,  বাংলাদেশের সাম্যবাদী দলের (এম এল) সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, , , সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, প্রগতিশীল গনতান্ত্রিক দলের (চউচ) মহাসচিব হারুন আল রশীদ খাঁন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close