জাতীয়রাজনীতি

বিরোধী দলের নেতার চেয়ার নিয়ে রওশন-কাদের দন্দ্ব!

জাতীয় পার্টিতে তোলপাড় চলছে

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা মনোনয়ন নিয়ে জাতীয় পার্টিতে তোলপাড় চলছে। কে বসবেন বিরোধী দলের নেতার চেয়ারে- রওশন এরশাদ নাকি জি এম কাদের সে বিষয়ে এখনও সুরাহা হয়নি। তবে আগামী সংসদ অধিবেশনে বিরোধীদলীয় নেতার বিষয়টি চূড়ান্ত হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে জি এম কাদেরকে জাতীয় সংসদের বিরোধীদলের নেতা হিসেবে মনোনীত করা হয়। আর গত ৮ অক্টোবর প্রেসিডিয়াম সভায় জি এম কাদেরের বিরোধীদলীয় নেতা মনোনয়ন করাকে সম্মতি দেন প্রেসিডিয়াম সদস্যরা।

এ সব বিষয় নিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার বিষয়টি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। বিরোধী দলীয় নেতা মনোনীত করার নিয়ম কানুন খতিয়ে দেখা হচ্ছে এবং বিষয়টি আমার কাছে পেন্ডিং আছে।’

আইন শাখা থেকে জানা গেছে, গত ১ সেপ্টেম্বর বেগম রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতার পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গাঁ যে চিঠি স্পিকারের কাছে দিয়েছিলেন সে চিঠি প্রত্যাহার করে নেওয়ার পর বেগম রওশন এরশাদই বিরোধীদলের নেতা থেকে যান।

গত সেপ্টেম্বর মাসে রওশন এরশাদ দলের কাউন্সিল ডাকার পর একদিনের মধ্যে রওশন এরশাদকে বিরোধীদলের নেতার পদ থেকে সরিয়ে সরিয়ে গোলাম মোহাম্মদ কাদেরকে সংসদের বিরোধীদলীয় নেতা করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

এ জন্য দলটির কয়েকজন সংসদ সদস্য বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠিও দিয়েছে। ১ সেপ্টেম্বর সংসদ অধিবেশনে মাগরিবের নামাজের বিরতির সময় চুন্নু, বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গাঁ, সালমা ইসলাম, ফখরুল ইমামসহ ৬/৭জন সংসদ সদস্য দলের সিদ্ধান্তের কথা স্পিকারকে জানান।

এ ব্যাপারে অনুমোদন দেওয়ার এখতিয়ারর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর। তবে দলের সংখ্যাগরিষ্ঠ সদস্য কোনো সিদ্ধান্ত নিলে স্পিকার সাধারণত সেটি অনুমোদন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close