নারায়ণগঞ্জরাজনীতি

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের নেপথ্য কারিগর ছিলেন : নারায়নগঞ্জের পুলিশ সুপার

নারায়নগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম বলেছেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনার প্রথম ধাপ ছিল ভাষা আন্দোলন। ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে বাংলাদেশের স্বাধীনতা। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন পর্যন্ত প্রতিটি আন্দোলনের নেতৃত্বে ছিলেন মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৫২ সালে তিনি জেলে থেকেই ভাষা আন্দোলনের নেপথ্য কারিগর ছিলেন।

 

রবিবার (২০ ফেব্রæয়ারি) দুপুরে শহরের পশ্চিম দেওভোগ এলাকায় বিদ্যানিকেতন হাই স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

পুলিশ সুপার আরও বলেন, প্রতিটি আন্দোলনে ঢাকার পাশের শহর নারায়নগঞ্জের জনসাধারনের বিশাল অবদান ছিল। বর্তমান প্রজন্মকে সেই ইতিহাস জানতে হবে। বাংলাদেশ একদিনে স্বাধীনতা আসেনি। জব্বার, সালাম ,বরকত থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে আজ আমরা স্বাধীন রাষ্টের নাগরিক হয়েছি। এই স্বাধীন বাংলাদেশের ৫০ বছরে  অর্থনীতিতে আমরা মধ্যম আয়ের রাষ্ট্রে পরিনত হয়েছি।

 

তিনি বলেন, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হলে আমাদের আগামী প্রজন্মকে গড়ে তুলতে হবে। এজন্য শিক্ষকদের অগ্রনী ভুমিকা নিতে হবে। নারায়নগঞ্জকে সন্ত্রাস মুক্ত করে একটি সুন্দর শহরে পরিনত করার জন্য পুলিশসহ প্রশাসনের সকল স্তর কাজ করে যাচ্ছে। আমরা চাই এ শহরের নাগরিকরা নিরাপদে বসবাস করুক। সে জন্য আমাদের সকল প্রকার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

বিদ্যানিকেতন হাই স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা করেন, নারায়নগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম, বিদ্যানিকেতন ট্রাষ্টের সদস্য মোয়াজ্জেম হোসেন সোহেল,জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক জাকির হোসেন,ট্রাষ্ট সদস্য তৌফিক ইমাম টিটু, প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা। এর আগে বিদ্যানিকেতন হাই স্কুলের শিক্ষার্থীরা দেশের গান ও আবৃত্তি পরিবেশন করেন। পরে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close