ধর্ম

৭ মার্চ পবিত্র শবে বরাত

দেশের আকাশে মঙ্গলবার সন্ধ্যায় হিজরি ১৪৪৪ সালের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। এ হিসাবে শুরু হয়েছে শাবান মাসের দিনগণনা। এ হিসাবে ৭ মার্চ মঙ্গলবার পবিত্র শবেবরাত উদ্যাপিত হবে। ৮ মার্চ বুধবার সরকারি ছুটি থাকবে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এতে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (ডিজি) মহা. বশিরুল আলম।

তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশের আকাশে ১৪৪৪ হিজরির শাবান মাসের চাঁদ দেখা গেছে।

হিজরি বর্ষের শাবান মাসের ১৫ তারিখের রাত (হিজরি দিনগণণা চন্দ্রোদয় থেকে শুরু হয়, প্রথমে রাত, পরে দিন) মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসাবে উদ্যাপন করে থাকেন। এ রাতে মহান আল্লাহ তাআলা তার বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন।

মহিমান্বিত এই রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, পবিত্র কুরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকেন। অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা ও ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন। শবেবরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close