জাতীয়

পাসপোর্ট অফিসে অনিয়ম বন্ধে আইনজীবীর নোটিশ

দুর্নীতি, অনিয়ম বন্ধ এবং নাগরিকদের ভোগান্তি কমাতে রাজধানীর আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক বরাবরে নোটিশ পাঠানো হয়েছে।

পাসপোর্টের জন্য আসা মানুষের ভোগান্তি কমাতে দুর্নীতি, স্বজনপ্রীতি, বেআইনি অগ্রাধিকার দেওয়া তথা যেকোনও অনিয়ম বন্ধ করার কথা নোটিশে বলা হয়েছে। তাছাড়া সেবাপ্রার্থীদের ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড় করিয়ে রাখার প্রথা বাতিল করে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে টোকেন সিস্টেম চালু করে ও ডিজিটাল বোর্ডে সিরিয়াল প্রদর্শন করার সুযোগ, মানুষের বসার ব্যবস্থা এবং বিনামূল্যে খাবার পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এসব কার্যক্রম হাতে নিয়ে গৃহীত ব্যবস্থা ও কার্যক্রম লিখিতভাবে আগামী ১৫ দিনের মধ্যে জানাতে অনুরোধ করেন এ আইনজীবী। অন্যথায়, উপযুক্ত প্রতিকার চেয়ে আদালতে সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে মামলা করার কথা বলা হয়েছে।

নোটিশে পরিচালককে উদ্দেশ্য করে এ আইনজীবী বলেন, আপনার অফিসের সার্বিক অব্যবস্থাপনা আমাকে কষ্ট দিয়েছে। ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ সরকারের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে মানুষকে যেকোন সেবা ডিজিটাল পদ্ধতিতে ও স্মার্টলি দেওয়া। বর্তমানে বাংলাদেশ সরকারের অনেক অফিস, বেসরকারি ব্যাংক ও বীমা অফিসে কেউ সেবা নিতে আসলে তাদের টোকেন দেওয়া এবং ডিজিটাল বোর্ডে/স্ক্রিনে সিরিয়াল দেখানোর মাধ্যমে সেবার অগ্রগতি নিশ্চিত করা হয়।

যে কোনো নাগরিক উপরোক্ত কাজের জন্য পাসপোর্ট অফিসে গেলে সঙ্গে সঙ্গেই যেন একটি সিরিয়াল টোকেন নিজে পাঞ্চ করে হাতে নিতে পারেন কিংবা স্টাফের মাধ্যমে পেতে পারেন এবং ডিজিটাল বোর্ডে যাতে সুনির্দিষ্ট বুথ নং প্রদর্শন করে সিরিয়াল ও সময় পাওয়া যায় তার ব্যবস্থা করা দুরুহ কোনো কাজ নয়। তাতে মানুষের শারীরিক উপস্থিতি কমে।

এমতাবস্থায়, উপরোক্ত ঘটনা ও অবস্থার প্রেক্ষাপটে পাসপোর্টের জন্য আসা যেকোন মানুষের বিরুদ্ধে চলমান উপরোক্ত যেকোনো প্রকার দুর্নীতি, স্বজনপ্রীতি, বেআইনি অগ্রাধিকার প্রদান তথা যেকোনো অনিয়ম বন্ধের অনুরোধ জানানো হয়।

মানুষের লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকা প্রথা বাতিল করে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে টোকেন সিস্টেম চালু করা ও ডিজিটাল বোর্ডে সিরিয়াল প্রদর্শন করা; আগন্তুক সকল মানুষের বসার ব্যবস্থা এবং বিনামূল্যে খাবার পানি সরবরাহ ব্যবস্থা গ্রহণ করে সকলের জন্য সমানভাবে প্রযোজ্য ও সমান নিয়ম চালু করতে হবে। যাতে কোন ব্যক্তি বিশেষ অবৈধ কোনো সুবিধা গ্রহণের সুযোগ না পান, এমনকি চিন্তাও না করেন।

সে রকম সকল কার্যক্রম হাতে নিয়ে আপনার গৃহীত ব্যবস্থা ও কার্যক্রম লিখিতভাবে আমাকে আগামী ১৫ দিনের মধ্যে জানাতে সবিনিময়ে অনুরোধ করছি। নতুবা উপযুক্ত প্রতিকার প্রার্থনা করে উপযুক্ত আদালতে ব্যক্তিগত এবং জনস্বার্থে আপনার ও এতদসংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে উপযুক্ত মামলা করিতে বাধ্য থাকব। যার সকল দায়-দায়িত্ব আপনার উপরেই বর্তাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close