জাতীয়ঢাকালেখা-পড়া

 নতুন বছরের পাঠ্যবই বিতরণের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

নতুন বছরের পাঠ্যবই বিতরণের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী তার কার্যালয়ের শাপলা হল থেকে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। এসময় তিনি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কয়েকজন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বিনামূল্যে ২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

কাগজ সংকট, নিম্নমানের কাগজে বই ছাপানো ও নির্ধারিত সময়ে সব শিক্ষার্থীর হাতে বই না পৌঁছানোসহ নানা অভিযোগ ডিঙিয়ে এবারও নির্ধারিত সময় ১ জানুয়ারি থেকেই পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০২৩ শুরু হবে। তবে নতুন বছরের প্রথম দিনে সব বই একসঙ্গে হাতে পাবে না শিক্ষার্থীরা।

দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ২০১০ সাল থেকে বিনামূল্যে নতুন বই দিয়ে আসছে সরকার। তবে প্রতিবারই অভিযোগ ওঠে নিম্নমানের বই সরবরাহের। এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২০২৩ শিক্ষাবর্ষের জন্য জন্য প্রায় ৩৩ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৯২৩ কপি পাঠ্যবই ছাপানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে প্রাক-প্রাথমিক থেকে প্রাথমিক স্তরের ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ৯৭৮ কপি এবং মাধ্যমিক স্তরের জন্য ২৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৯৪৫ কপি পাঠ্যবই ছাপানো হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close