খেলাধুলা

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ইতিহাসে প্রথম ১০ উইকেটের জয়

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে একের পর রেকর্ড গড়েই চলেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রহ করে সর্বোচ্চ রানের জয় ছিনিয়ে নেয় টাইগাররা। এরপর দ্বিতীয় ওয়ানডেতে রেকর্ড পুঁজির দেখা পেলেও শেষ পর্যন্ত ম্যাচ চলে যায় বৃষ্টির পেটে। অতপর সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে এসে নিজেদের ইতিহাসের প্রথম ১০ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। আর সিরিজটিও ২-০ ব্যবধানে জিতে নেয় টাইগাররা।

এর আগে উইকেটের হিসাবে বাংলাদেশের সবচেয়ে বড় জয় ছিল কেনিয়ার বিপক্ষে। ২০০৬ সালে খুলনায় কেনিয়াকে ১৫৭ বল হাতে রেখে ৯ উইকেটের ব্যবধানে হারিয়েছিল টিম টাইগার্স। তবে কেনিয়া ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ৯ উইকেটের জয় ছিল। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুইবার ৯ উইকেটের জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ।

টস হেরে প্রথমে বল করতে নেমে তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদের বোলিং তোপের মুখে মাত্র ২৬ রানে ৪ উইকেট হারায় আয়ারল্যান্ড। এরপর পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়ে তোলে আইরিশরা। তবে সে প্রতিরোধ বেশি বড় হতে দেননি আরেক পেসার ইবাদত হোসেন।

মাত্র ১০২ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখি দুই টাইগার ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। একের পর এক বল বাউন্ডারিতে আছড়ে ফেলতে শুরু করেন দুই ওপেনার। জয় তখন কেবল সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য। সেই সঙ্গে দুই ওপেনারের লড়াই ছিল অর্ধশতক ছোঁয়ারও। কিন্তু রান কম হওয়ায় যে কোনো একজনের পক্ষেই সম্ভব ছিল তা ছোঁয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close