আন্তর্জাতিক

পাকিস্তানে ইমরান খানের পিটিআই কর্মীদের ব্যাপক বিক্ষোভ; সংঘর্ষ সড়ক অবরোধ

তোশাখানা মামলায় জামিন অযোগ্য ধারার গ্রেফতারি পরোয়ানা তামিলে জামান পার্কের বাসায় অভিযানে গেলে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তাহরিকে ইনসাফ পিটিআই দলের কর্মীদের সাথে পাকিস্তান পুলিশের একটি দলের ব্যাপক সংঘর্ষ হয়েছে। একমাত্র এ মামলায় এখনও ইমরান খানের বিরুদ্ধে ওয়ারেন্ট রয়েছে। পিটিআই চেয়ারম্যান তার কর্মীদের ‘আইনের শাসন’ প্রতিষ্ঠায় লড়াই চালিয়ে যেতে বলেছেন। যাই হোক না কেন তাদের সংগ্রাম চালিয়ে যেতে এবং রাস্তায় নেমে আসতে বলেন তিনি। এদিকে সর্বশেষ খবরে জানা গেছে, একটি আদালত আজ ইমরান খানের বিরুদ্ধে তোশাখানা মামলায় গ্রেফতারি পরোয়ানা বিষয়ে একটি আবেদনের শুনানিতে সম্মত হয়েছে।
গত বছরের এপ্রিলে এক অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত ইমরান খান বলেছেন, ‘যদি আমাকে গ্রেফতার করা হয় বা হত্যা করা হয়, তবে হাকীকী আজাদির জন্য লড়াই চালিয়ে যেতে হবে’। এর প্রতিক্রিয়ায়, পিটিআই কর্মীরা করাচি, ফয়সালাবাদ, সারগোদা, ভেহারি, পেশোয়ার, কোয়েটা এবং মিয়ানওয়ালিসহ প্রধান শহরগুলোতে বিক্ষোভ করছে। রাজধানী ইসলামাবাদসহ দেশটির প্রধান প্রধান শহরগুলোর জাতীয় মহাসড়াক অবরোধ করে পিটিআইকর্মীরা ব্যাপক বিক্ষোভ প্রদর্শন ও পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন।
পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতারে আদালতের আদেশ তামিলের জন্য ইসলামাবাদ পুলিশের একটি দল গত সোমবার থেকে লাহোরে রয়েছে। গতকাল জনাব খানকে গ্রেফতারের চেষ্টায় এগিয়ে যাওয়ার সময় দাঙ্গা পুলিশ পানিকামান ব্যবহার এবং টিয়ারগ্যাস নিক্ষেপ করে পার্টির কর্মীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।
সোমবার ইসলামাবাদের একটি জেলা ও দায়রা আদালত তোশাখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রীর জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা পুনর্বহাল করলে আদালতের আদেশ অনুসারে জামান পার্কে আইনশৃঙ্খলাবাহিনী অবস্থান নেয়।
গত সফতাহে, আইএইচসি পিটিআই প্রধানের ক্রমাগত অনুপস্থিতির কারণে স্থানীয় আদালতের জারি করা খানের জন্য জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা স্থগিত করে এবং তাকে ১৩ মার্চ নিম্ন আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয় এবং তিনি আবারও আদেশ পালনে ব্যর্থ হন। ১০ দিনেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো যখন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে জামান পার্কে পুলিশ পৌঁছে। পার্টির কর্মীরা পাথর ছুঁড়তে শুরু করলে ডিআইজি অপারেশনস ইসলামাবাদ শাহজাদ বুখারিসহ ১৪ পুলিশ সদস্য আহত হন। এদিকে পিটিআই কর্মীদের গ্রেফতারও করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
পিটিআইয়ের কর্মী এবং পুলিশের মধ্যে সংঘর্ষের মধ্যে দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি বলেছেন যে, নেতৃত্ব রক্তপাত এড়াতে একটি ‘সম্ভাব্য উপায়’ খুঁজে বের করতে প্রস্তুত। পিটিআই ভাইস চেয়ারম্যান জামান পার্কে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দেয়ার সময় পুলিশকে ‘পরিস্থিতির অবনতি না’ করতে এবং দলের নেতৃত্বের সাথে কথা বলতে বলেন।
সিনিয়র পিটিআই নেতা পুলিশকে বলেছেন, ‘আমাকে ওয়ারেন্টটি দেখান। আমি প্রথমে এটি পড়ে বুঝব। তারপর, আমি ইমরান খান এবং আমার আইনজীবীদের সাথে কথা বলব’।
সোমবারের সমাবেশের প্রতিক্রিয়া এবং অযৌক্তিক হিসাবে পুলিশের পদক্ষেপকে অভিহিত করে পিটিআই নেতা দাবি করেছেন যে, খানের আদালত কর্তৃক একটি সুরক্ষামূলক জামিন মঞ্জুর হয়েছে। একজন ব্যক্তির প্রতিরক্ষামূলক জামিন থাকলে ‘গ্রেফতার করা যাবে না’ -কুরেশি বলেছেন। পিটিআই নেতা কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করেন যে, তারা আসন্ন নির্বাচন স্থগিত করতে চান কিনা।
পুলিশের তৎপরতার মন্তব্য করে তিনি বলেন, জামান পার্কে ‘রক্তপাতের’ কর্মসূচি নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী পৌঁছেছিল। কর্তৃপক্ষের কাছে সংলাপের প্রস্তাব প্রসারিত করে পিটিআই নেতা বলেন যে, ‘আমাদের সাথে কথা বলুন হয়তো আমরা স্বেচ্ছায় আত্মসমর্পণ করব’।
এদিকে ইসলামাবাদে একটি সমাবেশে একজন মহিলা বিচারকের বিরুদ্ধে তার বিতর্কিত মন্তব্যের বিষয়ে পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা আগামীকাল পর্যন্ত স্থগিত করেছে একটি জেলা ও দায়রা আদালত। গ্রেফতারি পরোয়ানা চ্যালেঞ্জ করে সাবেক প্রধানমন্ত্রী আদালতে আবেদন করার পর এ ঘটনা ঘটে। তার আবেদনের শুনানি করেন অতিরিক্ত দায়রা জজ ফয়জান হায়দার গিলানি।
এক দিন আগে, সিনিয়র বেসামরিক বিচারক রানা মুজাহিদ রহিম বারবার আদালতে হাজির হতে ব্যর্থ হওয়ার জন্য খানের অ-জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন যার পরে ফেডারেল রাজধানী থেকে একটি পুলিশ দল পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতার করতে হেলিকপ্টারে লাহোরে উড়ে যায়। খান শুনানি এড়িয়ে যান এবং ভিডিও লিঙ্কের মাধ্যমে কার্যত আদালতের কার্যক্রমে যোগদানের অনুমতির অনুরোধ জানিয়ে বিচারকের সামনে শারীরিকভাবে উপস্থিত হওয়া থেকে অব্যাহতি আবেদন করেন।
ওদিকে পিটিআই প্রধান ইমরান খান তার সমর্থকদের কাছে একটি আবেগপ্রবণ আবেদন করেছেন, তাদের অধিকারের জন্য দাঁড়ানোর এবং তাকে গ্রেফতার বা হত্যা করা হলেও ‘সংগ্রাম চালিয়ে যাওয়ার’ আহ্বান জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিও বার্তায় তিনি বলেছেন যে, কর্তৃপক্ষ বিশ্বাস করে, তার গ্রেফতার দেশটির উদাসীনতার দিকে নিয়ে যাবে। তিনি বলেন, ‘আমার সহকর্মী পাকিস্তানিরা, পুলিশ আমাকে গ্রেফতার করার জন্য বাইরে অপেক্ষা করছে। তাদের বিশ্বাস ইমরান খানকে জেলে দিলে জাতি ঘুমিয়ে পড়বে। তাদের ভুল প্রমাণ করতে হবে। আপনাকে অবশ্যই দেখাতে হবে যে, এ জাতি বেঁচে আছে’।
ইমরান পাকিস্তানি জাতির গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, ‘লা ইলাহা ইল্লালাহ’ (একমাত্র আল্লাহ ছাড়া আর কোনো সত্য মাবুদ নেই) নীতির ভিত্তিতে দেশটি গঠিত হয়েছিল।
তিনি বলেন, ‘এ জাতি মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর উম্মত এবং এটি লা ইলাহা ইল্লাল্লাহর নীতি ও স্লোগানে গঠিত হয়েছে। আপনাকে অবশ্যই বেরিয়ে আসতে হবে এবং আপনার অধিকার এবং প্রকৃত স্বাধীনতার জন্য লড়াই করতে হবে’। তিনি পাকিস্তানিদের তাদের অধিকার এবং সত্যিকারের স্বাধীনতার জন্য দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, তিনি সারাজীবন এ যুদ্ধে লড়েছেন এবং তা চালিয়ে যাবেন।
তবে, তিনি সতর্ক করে দিয়ে বলেন, যদি তার সাথে কিছু ঘটে তবে তার সমর্থকদের অবশ্যই লড়াই চালিয়ে যেতে হবে এবং ‘চোরদের’ অত্যাচারকে কখনই মেনে নিতে হবে না যারা দেশের জন্য সিদ্ধান্ত নিচ্ছেন, বিশেষ করে একজন ব্যক্তি যিনি ক্ষমতার লাগাম ধরে রেখেছেন। সূত্র : জিও নিউজ ও এক্সপ্রেস ট্রিবিউন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close