খুলনা বিভাগসাহিত্য

খুলনা বন্ধুসভার নজরুলের জন্মবার্ষিকী উৎযাপন

নজরুলের জন্ম জয়ন্তীতে খুলনা বন্ধুসভার নানা আয়োজন

সাম্য, দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জয়ন্তী আজ। এ উপলক্ষ্যে প্রথম আলো বন্ধুসভা, খুলনা আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
বিকাল ৫টায় খুলনার প্রথম আলো সভাকক্ষে শুরু হওয়া এ অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম সম্পর্কে আলোকপাত করা হয়। গান, কবিতা আর আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে আয়োজনটি একটি অনন্য মাত্রা পায়।
আযমখান সরকারি কমার্স কলেজের সহযোগী অধ্যাপক ও খুলনা বন্ধুসভার সুযোগ্য সভাপতি তারক চাঁদ ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা পেশ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক ড. তুহিন রায়, সরকারি ব্রজলাল কলেজের প্রভাষক ও কবি মেহেদী হাসান বাপ্পি, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শেখ আল এহসান, দ্য ডেইলি স্টারের খুলনা ব্যুরো প্রধান দীপংকর রায়, ভার্চুয়াল লেখক ও সাবেক ছাত্রনেতা মেহেদী হাসান রাসেল। এসময় গান,  কবিতা পরিবেশন করেন খুলনা বন্ধুসভার পাঠাগার ও পাঠচক্র সম্পাদক ফারজানা যুথী, বন্ধু রেদওয়ানুল ইসলাম রোহান, বন্ধু জুঁই আক্তার ও বন্ধু শাফায়েত আহমেদ, এম এম মেহেদী হাসান, বন্ধু জাহিদ হাসান প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন খুলনা বন্ধুসভার সাধারণ সম্পাদক এম এম মাসুম বিল্যাহ।
আলোচনা পর্বে বক্তারা কাজী নজরুলের জন্ম এলাকার সার্বিক অবস্থার কথা উল্লেখ করেন, তাঁকে সাংবিধানিক ভাবে জাতীয় কবির মর্যাদা দেওয়ার দাবি জানান, কাজী নজরুলকে জানার জন্য তরুণ প্রজন্মকে বই পড়ার প্রতি উৎসাহিত করা হয়।
নজরুলকে শুধু সাম্যের কবি না বলে বরং প্রেমের কবিও বলা যায়। কাজী নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। অনেক মানুষের মাঝে রবীন্দ্রনাথ এবং নজরুলের মধ্যকার সম্পর্ক কিংবা একে অপরের সাথে তুলনা করার যে বাজে প্রথা প্রচলিত আছে, সঠিকভাবে ইতিহাস জেনে শুনে এসব কুচিন্তা থেকে বেরিয়ে আসার প্রতি সমালোচকদেরকে আহবান করা হয়। সবিশেষ, কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close